৪৮ মেগাপিক্সেল মোবাইল ক্যামেরা সেন্সার লঞ্চ করল Sony


২০১৩ সালে ৪১ মেগাপিক্সেল ক্যামেরা সহ Lumia 1020 ফোন লঞ্চ করেছিল Nokia। যদিও এর পরে বেশিরভার স্মার্টফোন কোম্পানির নতুন সব ফোনেই ১২ মেগাপিক্সেল থেকে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করেছে। অটো ফোকাস, 4K ভিডিও রেকর্ডিং এর মতো বিষয়ে স্মার্টফোন কোম্পানিগুলি নজর দিলেও ফোনের ক্যামেরার মেগাপিক্সেল বাড়ানোত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এই সময়ে নতুন মোবাইল ক্যামেরা সেন্সার লঞ্চ করল Sony। নতুন IMX586 সেন্সার লঞ্চের ফলে স্মার্টফোন ক্যামেরা বাজারে আবার মেগাপিক্সেল যুদ্ধ শুরু হতে পারে। নতুন এই সেন্সারে 8000x6000 পিক্সেলস ৪৮ মেগাপিক্সেল ছবি তোলা সম্ভব।

প্রত্যাকটি পিক্সেলের আকার কমিয়ে এই বিশাল মেগাপিক্সেলের সেন্সার তৈরী করেছে Sony। নতুন এই সেন্সারে একটি পিক্সেল আগের থেকে ০.৮ মাইক্রন ছোট। কোনাকুনি এই IMX586 পিক্সেলের দৈর্ঘ্য ৮ মিমি। এই সেন্সার দিয়ে ৪৮ মেগাপিক্সেল ছবি তোলা সম্ভব। বেশিওরভার স্মার্টফোনেই এই সেন্সার ব্যবহার করা সম্ভব।

দিনের আলোতে IMX586 সেন্সারে চোলা ছবিতে এই বিশাল মেগাপিক্সেলের জন্য ভালো ডিটেল পাওয়া যাবে। এর সাথেই সহজেই ছবি ডিজিটাল জুম করা যাবে। ৪০০ শতাংশ ক্রপ করার পরেও এই সেটি একটি ১২ মেগাপিক্সেল ছবি থাকবে।

কম আলোতে ছবি তোলার সময় Huawei P20 Pro এর ক্যামেরা সেন্সারের মতো একসাথে চারটি করে সেন্সার যোগ হয়ে যায়। এর ফলেই একটি পিক্সেলের আকার বেড়ে দাঁড়ায় ১.৬ মাইক্রিন। পিক্সেলের আকার বড় হওয়ার কারণে কম আলোতে তোলা ছবিতে আরও বেশি ডিটেল পাওয়া যায়।

সোমবার এই মোবাইল ক্যামেরা সেন্সার লঞ্চ করেছে Sony। তবে কোন সোন প্রস্তুতকারী সংস্থা এই সেন্সার ব্যবহার করবে সেই বিষয়ে কোন তথ্য জানানো হয়নি। Sony জানিয়েছে আগামী দিনে একাধিক ফোনে এই সেন্সার ব্যবহার হবে। আশা করা হচ্ছে এই বছর শেষের দিকে নতুন Sony IMX586 সেন্সারের স্মার্টফোন বাজারে আসবে।