YouTube-কে জরিমানা হাইকোর্টে


দিল্লির এক ডাক্তারকে নিয়ে আপত্তিজনক পোস্ট না-সরানোয়, ইউটিউবকে আর্থিক জরিমানা করল দিল্লি হাইকোর্ট। সব মিলিয়ে সাড়ে ₹৯ লক্ষ জরিমানা করা হয়েছে। 

আদালতের অমূল্য সময় নষ্ট করার জন্য ইউটিউব কর্তৃপক্ষকে শুনানি-পিছু ৫০ হাজার টাকা করে দিতে নির্দেশ দিয়েছেন বিচারপতি নাজমি ওয়াজিরি। এ পর্যন্ত ৯টি শুনানি হয়েছে। 

২০১৫ সালের জুন মাসে ট্রায়াল কোর্ট ইউটিউব ও গুগলকে নির্দেশ দিয়েছিল, চ্যানেল থেকে আপত্তিজনক ওই পোস্টটি মুছে দিতে হবে। কিন্তু, তার পরেও আদালতের নির্দেশ মেনে পোস্টটি চ্যানেল থেকে এতদিনে ডিলিট হয়নি।

কোম্পানির তরফে আদালতকে জানানো হয়, প্রযুক্তিগত কারণেই তাদের পক্ষে পোস্টটি ইউটিউব চ্যানেল থেকে পাকাপাকি ভাবে ডিলিট করা সম্ভব নয়। তবে, ডাক্তারের বিরুদ্ধে বিতর্কিত ওই পোস্টটি যাত ভারত থেকে কোনও ভাবেই অ্যাকসেস না-করা যায়, সেটি তারা নিশ্চিত করেছেন। 

আদালত সূত্রের খবর, বিগত ৬৪ দিনে এই মামলায় ৯টি শুনানির দিন ধার্য হলেও, প্রতিবার ইউটিউব কর্তৃপক্ষের তরফে সময় চেয়ে আর্জি করা হয়। শেষপর্যন্ত শুনানিতে গুগলের সহযোগী ওই কোম্পানির আইনজীবী জানান, ট্রায়াল কোর্টের নির্দেশমতো তাঁরা আপত্তিজনক ওই কনটেন্ট সাইটে 'ডিজঅ্যাবলড' করে রেখেছেন। ভারত থেকে ইন্টারনেট অ্যাকসেস করে ওই কনটেন্ট দেখা যাবে না।

নিজেদের অপারগতার কথা জানিয়ে উচ্চ আদালতে ইউটিউব কর্তৃপক্ষ জানায়, মেন সার্ভার থেকে পাকাপাকি পোস্টটি মুছে ফেলার প্রযুক্তিগত নিয়ন্ত্রণ তাদের হাতে নেই। ট্রায়াল আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে করা আপিল মামলাটিও তারা প্রত্যাহার করতে চায়। উচ্চআদালত শর্তসাপেক্ষে সেই আর্জি মঞ্জুর করে।