18 বছরের মেয়েকে খুড়তুতো ভাইয়ের সঙ্গে বিয়ে দেওয়ার চেষ্টা, জেল ব্রিটিশ দম্পতির


খুড়তুতো ভাইয়ের সঙ্গে বিয়ের কথা চলছিল তার। সেই ঘটনার দু'বছর বাদে জোর করে মেয়ের বিয়ে দেওয়ার চেষ্টার জন্য মেয়েটির বাবা-মা'কে দোষী সাব্যস্ত করল আদালত।


2016 সাল। বাংলাদেশে ব্রিটেনের কূটনৈতিক মিশনের সহায়তায় একটি 18 ব্রিটিশ বছরের যুবতী নিজের বিয়ের আগের দিন গ্রাম থেকে পালিয়ে যায়। খুড়তুতো ভাইয়ের সঙ্গে বিয়ের কথা চলছিল তার। সেই ঘটনার দু'বছর বাদে জোর করে মেয়ের বিয়ে দেওয়ার চেষ্টার জন্য মেয়েটির বাবা-মা'কে দোষী সাব্যস্ত করল আদালত। ব্রিটেনের ইতিহাসে এই ধরনের শাস্তির মধ্যে এটি দ্বিতীয়।

সে তখনও স্কুলেই পড়ত। তার বাবা-মা ছ'সপ্তাহের ছুটিতে  ঘুরতে যাওয়ার কথা বলে তাকে বাংলাদেশে নিয়ে আসে বলে জানায় দ্য গার্ডিয়ান। কিন্তু, বাংলাদেশে পা রাখার কয়েকদিনের মধ্যেই সে জানতে পারে নিজের খুড়তুতো ভাইকে বিয়ে করতে হবে তাকে।

সে বাধা দিলে, তার বাবা তাকে 'কেটে ফেলা'র হুমকি দেয় বলে জানা গিয়েছে। বিবিসি জানিয়েছে, মেয়েটির ওপর শারীরিক নির্যাতনও চালানো হয়। সে বাঁচার জন্য তার মায়ের কাছে গেলে, তিনি তাঁকে স্পষ্ট বলে দেন, এই বিয়ের জন্যই তাকে বাংলাদেশে আনা হয়েছে।

ওই যুবতীর বর্তমান বয়স কুড়ি। আদালতের প্রশ্নের উত্তরে সে জানিয়েছিল, "পুরো ব্যাপারটাই আমার অত্যন্ত অদ্ভুত ও বিরক্তিকর মনে হয়েছিল। যার সঙ্গে আমার বিয়ে দেওয়ার কথা হচ্ছে, সে আমার নিজেরই খুড়তুতো ভাই। এটা কেমন করে সম্ভব"!