ATM-এ রক্ষী না থাকলেই কড়া ব্যবস্থা, জানালেন ক্রেতা সুরক্ষা মন্ত্রী


ATM জালিয়াতি রুখতে কড়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্যের ক্রেতা সুরক্ষা দপ্তর। গতকাল ক্রেতা সুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন। বৈঠকের শেষে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি।


তিনি বলেন, "রক্ষীবিহীন কোনও ATM রাখা যাবে না। প্রতিটি ATM-এ CCTV-র ব্যবস্থা করতে হবে। আমরা ১৫ দিন সময় দিলাম। তারপর থেকে আমরা রাস্তায় নামব। রক্ষীবিহীন কোনও ATM দেখলে সেই ব্যাঙ্কের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। যদি নিরাপত্তারক্ষী না রাখতে পার তাহলে ATM তুলে দাও।"

বিগত বেশ কয়েকদিনে ATM জালিয়াতির মতো ঘটনা ঘটেছে। নাম জড়িয়েছে রোমানিয়ান নাগরিকের। যাকে কেন্দ্র করে ঘুম ছুটেছে লালবাজারের দুঁদে পুলিশ অফিসারদের। এমতাবস্থায় আর্থিক নিরাপত্তাহীনতার মধ্যে পড়েছেন ব্যাঙ্কের গ্রাহকরা। সাধন পাণ্ডের দপ্তরে বৈঠকে উপস্থিত ছিলেন প্রায় সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের আধিকারিক এবং লালবাজারের তদন্তকারী অফিসাররা। ATM লুটের ঘটনার পুনরাবৃত্তি যাতে আর না হয়, তা নিয়ে বৈঠকে সতর্কবার্তা দিয়েছেন মন্ত্রী। 

ATM জালিয়াতি নিয়ে নবান্নে উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "সাধারণ মানুষের আর্থিক নিরাপত্তা নেই। তৃণমূলের সংসদীয় দল সরব হবে সংসদে।" একই সুর শোনা গেল সাধন পাণ্ডের গলাতেও। তিনি বলেন, "জালিয়াতি নিয়ে কেন্দ্রীয় সরকারের আইন থাকা সত্ত্বেও ব‍্যবস্থা নেওয়া হয় না। সেই কারণেই রাজ্যকে পথে নামতে হল। প্রতি তিনমাস অন্তর ব্যাঙ্ক ও প্রশাসনিক কর্তার সঙ্গে বৈঠক করা হবে।"