বিশেষজ্ঞ চিকিৎসক সংক্রান্ত বিষয়ে সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য


কলকাতা : প্রথমে SAT আর তারপর কলকাতা হাইকোর্ট। অবশিষ্ট ১০৫ জন সরকারি চিকিৎসকও যাতে বিশেষজ্ঞ হতে পারেন, তার জন্য স্বাস্থ্য দপ্তরকে নির্দেশ দিয়েছে এই দুটি আদালত। অথচ, নির্দেশ পাওয়ার পরেই এখনও ওই চিকিৎসকদের অনুমতি দেওয়া হয়নি।

শুধু তাই নয়, বিষয়টি নিয়ে রাজ্যের স্বাস্থ্য দপ্তর এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে বলে জানা গেছে। যদিও এই বিষয়ে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তীর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, "বৃহস্পতিবার এই বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।" সুপ্রিম কোর্টে যাওয়ার সম্ভাবনা রয়েছে ? এর জবাবে তাঁর উত্তর, "সম্ভাবনা আছে।" সরকারি চিকিৎসকদের সংগঠন সার্ভিস ডক্টরস ফোরামের সাধারণ সম্পাদক সজল বিশ্বাস বলেন, "স্বাস্থ্য দপ্তর সুপ্রিম কোর্টে গেলে আমরাও সুপ্রিম কোর্টে যাওয়ার জন্য প্রস্তুত।"
এই সংগঠনের তরফে জানানো হয়েছে, SAT-এর নির্দেশ সত্ত্বেও বিশেষজ্ঞ হওয়ার জন্য চিকিৎসকদের অনুমতি দেয়নি স্বাস্থ্য দপ্তর। পরিবর্তে কলকাতা হাইকোর্টে যায়। কিন্তু সেখান থেকেও নির্দেশ দেওয়া হয়, সরকারি চিকিৎসকরা যাতে । 

আর, এই ধরনের পরিস্থিতিতে সোম এবং মঙ্গলবার স্বাস্থ্য ভবনে খোদ স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তীর ঘরের সামনেই অবস্থান বিক্ষোভে শামিল হন অনুমতি না পাওয়া চিকিৎসকদের একাংশ। আজ বিকাল পর্যন্ত যদি স্বাস্থ্য দপ্তরের তরফে কোনও সদুত্তর পাওয়া না যায়, তা হলে লাগাতার আন্দোলনের পথে যাওয়া হতে পারে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

এপ্রসঙ্গে সার্ভিস ডক্টরস ফোরামের কোষাধ্যক্ষ স্বপন বিশ্বাস বলেন, "SAT এবং কলকাতা হাইকোর্ট বলার পরেও ১০৫ জন সরকারি চিকিৎসককে MS ও MD-র জন্য ছাড়পত্র দেয়নি স্বাস্থ্য দপ্তর।" এই সংগঠনের সভাপতি প্রদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, "এ রাজ্যে গ্রামীণ স্তরে ৯৩ শতাংশ বিশেষজ্ঞ চিকিৎসকের পদ ফাঁকা। এদিকে এই বছর স্বাস্থ্য দপ্তর ১০৫ জন সরকারি চিকিৎসককে বিশেষজ্ঞ হতে বাধা সৃষ্টি করছে।" তাঁর আশঙ্কা, "এর ফলে গ্রামীণ স্বাস্থ্য ব্যবস্থা একেবারেই ভেঙে পড়বে।"

বিশেষজ্ঞ হওয়ার জন্য MD অথবা MS ডিগ্রি প্রয়োজন। সরকারি চিকিৎসক হিসেবে যাঁরা এই দুটি পড়ার জন্য সুযোগ পান, তাঁদের কিছু সুবিধাও দেওয়া হয়। MD ও MS হওয়ার জন্য এ বছর রাজ্যের ২৮৫ জন সরকারি চিকিৎসক সুযোগ পেয়েছেন। তবে, শুধুমাত্র সুযোগ পেলেই হয় না। স্বাস্থ্য দপ্তর অনুমতি না দিলে কোনও সরকারি চিকিৎসক MD অথবা MS পড়তে পারেন না৷ কিন্তু, এবার ১৮০ জন সরকারি চিকিৎসককে MD অথবা MS পড়ার জন্য অনুমতি দিয়েছে স্বাস্থ্য দপ্তর। বাকিদের অনুমতি দেওয়া সম্ভব নয় বলে জানানো হয়েছে। 

MD অথবা MS পড়ার জন্য সংশ্লিষ্ট সরকারি চিকিৎসককে চাকরি থেকে ছুটি দেয় স্বাস্থ্য দপ্তর। পড়া শেষ করার পরে ওই চিকিৎসক ফের কাজে ফিরতে পারেন। কিন্তু, রাজ্যে চিকিৎসকদের অভাব রয়েছে এই যুক্তিতে ১৮০ জনের বেশি চিকিৎসককে MD বা MS পড়ার জন্য এবার অনুমতি দেওয়া সম্ভব নয় বলে স্বাস্থ্য দপ্তর সিদ্ধান্ত নেয়। যদিও রাজ্যে যতজন সরকারি চিকিৎসক স্বাস্থ্য দপ্তরের লোকবল হিসেবে রয়েছেন, তাঁদের মধ্যে থেকে সর্বাধিক ১০ শতাংশকে পড়ার জন্য অনুমতি দেওয়ার আইন চালু রয়েছে।

কিন্তু, জানা গেছে এবার এই হিসেবে সরকারি চিকিৎসকদের পড়ার জন্য অনুমতি দিতে চায় না স্বাস্থ্য দপ্তর। যদিও সরকারি চিকিৎসকদের সংগঠন সার্ভিস ডক্টরস ফোরামের কোষাধ্যক্ষ স্বপন বিশ্বাস জানান, গত কয়েক বছরে নিয়োগ করা হয়েছে এমন অনেক সরকারি চিকিৎসক এবার MD অথবা MS পড়ার জন্য সুযোগ পেয়েছেন। সার্ভিস রুল অনুযায়ী, এই সব চিকিৎসকও স্বাস্থ্য দপ্তরের লোকবল। এই হিসেবে, ১০ শতাংশের মধ্যে এই সব চিকিৎসকও রয়েছেন।