পঞ্চায়েতে বোর্ড গঠন নিয়ে জেলায় জেলায় সংঘর্ষ-বোমাবাজি, মৃত ২


'সুপ্রিম' নির্দেশে পঞ্চায়েত মামলার জট কাটার পর বোর্ড গঠনের প্রক্রিয়া শুরু হতেই জেলায় জেলায় বাঁধল তুমুল গণ্ডগোল। মালদহের মানিকচকে দুই গোষ্ঠীর সংঘর্ষে মৃত্যু হল ২ জনের। সংঘর্ষ-বোমাবাজিতে প্রবল উত্তেজনা ছড়িয়েছে উত্তর দিনাজপুরের ইসলামপুর, বীরভূমের নানুর, সদাইপুর, নদিয়ার চাপড়া ও উত্তর ২৪ পরগনার দেগঙ্গায়। 

মালদার মানিকচক ব্লকের গোপালপুর গ্রামপঞ্চায়েতে বোর্ড গঠন নিয়ে রবিবার রাত থেকেই গোলমাল শুরু হয়। সোমবার সকালে দুই গোষ্ঠীর সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় শেখ সালাম (৩৫) নামে এক ব্যক্তির। বোমা ফেটে আহত জিসান (৩) নামে এক শিশু ও শেখ আজাদ নামে এক যুবক। গোপালপুরে নির্বাচনে তৃণমূল ৫টি ও কংগ্রেস ৫টি আসন পেয়েছিল। বোর্ড গঠন নিয়ে গোলমাল তৃণমূলের মধ্যে। কারণ কংগ্রেসীরা ভেতরে ভেতরে তৃণমূলে চলে গিয়েছে বলে সূত্রের দাবি। কিন্তু তাঁরা তৃণমূলের সাবিত্রী গোষ্ঠী না গৌড় চন্দ্র মণ্ডল গোষ্ঠীতে গিয়েছে, সেটা এখনও পরিষ্কার নয়। ফলে দুই পক্ষই নিজেদের ক্ষমতা জাহির করতে বোমা-গুলি নিয়ে লড়াইতে নেমেছে বলে খবর। যদিও কেউই তা স্বীকার করেননি।

প্রধান নির্বাচনকে কেন্দ্র করে ইসলামপুরেও গণ্ডগোল হয়। ঘটনাস্থল চোপড়া থানার লক্ষ্মীপুর গ্রাম পঞ্চায়েত। পুলিশের সঙ্গে কংগ্রেসের তীব্র সংঘর্ষ বাঁধে। পরিস্থিতি সামাল দিতে পুলিশকে ব্যাপক লাঠিচার্জ করতে হয়। ফাটানো হয় কাঁদানে গ্যাসের শেল। আহত হয়েছেন বেশ কয়েকজন। বামনগোলায় তৃণমূল দপ্তরে হামলার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। পুরুলিয়ার রঘুনাথপুরেও সংঘর্ষ বাঁধে তৃণমূল ও বিজেপির মধ্যে।