বিদেশের মাটিতে প্রথম টেস্ট জয়ী ভারত অধিনায়ক অজিত ওয়াদেকর প্রয়াত


ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক অজিত ওয়াদেকর বুধবার রাতে মুম্বইয়ের জসলোক হাসপাতালে প্রয়াত হয়েছেন। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। ক্যানসারে ভুগছিলেন। এদিন ৭৭ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

মুম্বই ঘরানার ক্রিকেটার অজিত বরাবরই লড়াকু ছিলেন। তাঁর নেতৃত্বে সত্তরের দশকে অসাধারণ ক্রিকেট খেলে ভারতীয় দল। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে স্মরণীয় সিরিজ জয় ও ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়াদেকরের নেতৃত্বে ভারতের অনবদ্য ক্রিকেট আজও ক্রিকেটপ্রেমী মনে গেঁথে রয়েছে।

১৯৬৬ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত খেলেন তিনি। ১৯৫৮ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে হাতেখড়ি হয় তাঁর। ১৯৬৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেই বম্বেতে (এখন মুম্বই) খেলেন। ভারতের হয়ে তিন নম্বরে ব্যাট করতে নামতেন তিনি। আট বছরে দেশের হয়ে ৩৭টি টেস্ট খেলেন ওয়াদেকর।

১৯৭১ সালে ভারতীয় দলের অধিনায়ক হয়েই তরুণ ভারতীয় দল, যাতে ছিলেন সুনীল গাভাসকর, গুণ্ডাপ্পা বিশ্বনাথ, ফারুক ইঞ্জিনিয়ারের মতো খেলোয়াড় ছিলেন। তার সঙ্গে ছিলেন চার বিশ্বমানের স্পিনার - বিষেণ সিং বেদী, এরাপল্লি প্রসন্ন, ভগবত চন্দ্রশেখর ও এস বেঙ্কটরাঘবন।

দেশের হয়ে তাঁর নেতৃত্বেই ভারত বিদেশের মাটিতে প্রথম টেস্ট জেতে। ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয় করে ভারত।
১৯৭৪ সালেও ইংল্যান্ড সফরে ভারতের অধিনায়ক ছিলেন ওয়াদেকর। সেবার দল খুব বাজে খেলেছিল ইংল্যান্ডে। দেশে ফিরে তিনি অবসর নিয়ে নেন। ভারতের প্রথম একদিনের ম্যাচেও তিনি খেলেছিলেন। করেন ৬৭ রান। ২টি ম্যাচ খেলে করেন ৭৩ রান। গড় ৩৬.৫০ ও স্ট্রাইক রেট ৮১.১১। টেস্টেও ৩৭টি ম্যাচে ৩১.০৭ গড়ে ২১১৩ রান করেন ওয়াদেকর। ১টি শতরান ও ১৪টি অর্ধশতরান করেন ওয়াদেকর।