বাজপেয়ীর শেষকৃত্যে‌ যোগদানকারী পাক প্রতিনিধি দলে মুম্বই হামলায় জড়িত হেডলির ভাই!

দানিয়াল গিলানি পাকিস্তানের এক কূটনীতিক। পাকিস্তানের ফিল্ম সেন্সর বোর্ডের চেয়ারম্যান পদে বর্তমানে কর্মরত


প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজাপেয়ীর শেষকৃত্যে ‌যোগ দিয়েছিলেন মুম্বই হামলায় অভি‌যুক্ত ডেভিড কোলম্যান হেডলির এক ভাই! শুনতে অবাক লাগলেও এমনটাই সত্যি।

অটল বিহারী বাজপেয়ীর শেষকৃত্যে ৫ সদস্যের একটি প্রতিনিধিদল পাঠিয়েছিল পাকিস্তান। সেই দলেই ছিলেন হিডলির সৎ ভাই দানিয়াল গিলানি। মুম্বই হামলার পরিকল্পনায় জড়িত থাকার অভি‌যোগে বর্তমানে মার্কিন ‌যুক্তরাষ্ট্রে জেলবন্দি হেডলি।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, দানিয়াল গিলানি পাকিস্তানের এক কূটনীতিক। পাকিস্তানের ফিল্ম সেন্সর বোর্ডের চেয়ারম্যান পদে বর্তমানে কর্মরত। প্রকাশ্যে তিনি ভাইয়ের প্রসঙ্গ এড়িয়েই চলেন। বাজপেয়ীর শেষকৃত্যে আসার জন্য পাকিস্তানি প্রতিনিধি দলের সদস্যরা ‌যে ভিসার আবেদন করেছিলেন তা খতিয়ে দেখেই ভিসা মঞ্জুর করা হয়েছে। ভারতের ব্ল্যাকলিস্টে থাকা কেউই ভিসা পাননি। গিলানির বিরুদ্ধে কোনও অভি‌যোগ নেই।

দিল্লিতে বাজপেয়ীর শেষকৃত্যে ‌যোগ দিলেও কয়েকটি বিষয় এড়িয়েই গিয়েছিলেন গিলানি। অনুষ্ঠানে পাক আইনমন্ত্রী সৈয়দ আলি জাফর একটি সৌজন্য সাক্ষাত করেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে। সেখানে গিলানি ছিলেন না। বরং সুষমার সঙ্গে সাক্ষাত করেন পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মেহমুদ ফাইসাল।

এরকমই একটি বিতর্ক তৈরি হয়েছিল গত ফেব্রুয়ারি মাসে। সেসময় ভারত সফরে এসেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন টুডো। তাঁর জন্য আয়োজিত এক সরকারি অনুষ্ঠানে দেখা গিয়েছিল খালিস্থানি জঙ্গি ‌যশপাল আটওয়ালকে। কীভাবে একজন জঙ্গি সরকারি অনুষ্ঠানে ঢুকে পড়ল তানিয়ে তদন্তও হয়েছিল।

উল্লেখ্য, ২০০৮ সালে মুম্বই হামলার পরিকল্পনার পেছনে পাক বংশোদ্ভূত মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলির সক্রিয় ভূমিকা ছিল। ওই অভি‌যোগে বর্তমানে মার্কিন জেলে বন্দি হেডলি। মুম্বই হামলার অন্যতম চক্রী আবু জান্দালের সঙ্গে তার ‌যোগা‌যোগের প্রমাণ পাওয়া গিয়েছে। মার্কিন ‌যুক্তরাষ্ট্রে জেল থেকে মুম্বই হামলা মামলার সাক্ষ্য দেওয়ার সময়েও সে তার জড়িত থাকার কথা স্বীকার করেছে। এহেন হেডলির ভাইকে কীভাবে এক প্রতিনিধি দলে রাখা হল তানিয়ে প্রশ্ন উঠছে।