গৌতমের স্ত্রীকে তলব ইডি-র

লগ্নি সংস্থা রোজ ভ্যালির আর্থিক অনিয়মের ঘটনায় এ বার সংস্থার কর্ণধার গৌতম কুণ্ডুর স্ত্রী শুভ্রা কুণ্ডুকে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

তদন্তকারীদের তরফে সোমবার জানানো হয়, সাত দিনের মধ্যে সল্টলেকে সিজিও কমপ্লেক্সে ইডি-র দফতরে হাজির হওয়ার জন্য শুভ্রাকে নোটিস দেওয়া হয়েছে।

ইডি সূত্রে জানা গিয়েছে, শুভ্রা এক সময় রোজ ভ্যালির স্বর্ণ বিপণি 'অদ্রিজা'র অন্যতম ডিরেক্টর ছিলেন। অদ্রিজায় একাধিক বার তল্লাশি অভিযান চালানো হয়েছে। বিভিন্ন ভাউচার বাজেয়াপ্ত করার পরে দেখা গিয়েছে, শুভ্রা ডিরেক্টর হিসেবে কাজ করেছেন, প্রতি মাসে ৩০ হাজার টাকা বেতনও নিয়েছেন।

শুভ্রা অনেক দিন আগেই অদ্রিজা থেকে সরে এসেছেন। অদ্রিজাও এখন বন্ধ। এ দিন শুভ্রার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ''আমি এই ধরনের কোনও নোটিস পাইনি।''

ইডি-র খবর, অদ্রিজা বাজার থেকে ৩৩০ কোটি টাকা ঋণ নিয়েছিল। ইডি-র অভিযোগ, ওই টাকা নানা ভাবে অন্য খাতে সরিয়ে ফেলা হয়েছে। ওই ৩৩০ কোটি টাকা লেনদেনের ঠিকঠাক হিসেব নেই। শুভ্রা মূলত অদ্রিজার আর্থিক লেনদেনের বিষয়টি দেখভাল করতেন। অদ্রিজায় তল্লাশি অভিযানের কয়েক দিন আগেই শুভ্রা ডিরেক্টর-পদে ইস্তফা দিয়েছিলেন বলে জানান ইডি-র এক তদন্তকারী।

সিবিআই সূত্রে থেকে জানা গিয়েছে, অদ্রিজা স্বর্ণ বিপণি থেকে একাধিক প্রভাবশালী ব্যক্তিকে উপঢৌকন হিসেবে সোনা দেওয়া হয়েছিল। সোনার বিনিময়ে তাঁদের কাছ থেকে কোনও টাকা নেওয়া হয়নি। তা ছাড়া শাসক দলের প্রভাবশালী নেতা-মন্ত্রীর দুর্গাপুজোয় মোটা টাকার বিজ্ঞাপন দিয়েছিল অদ্রিজা। ইডি-র এক তদন্তকারীর কথায়, এক দিকে প্রভাবশালী যোগ এবং অন্য দিকে বাজার থেকে তোলা ৩৩০ কোটি টাকা কোন খাতে সরানো হয়েছে, শুভ্রাকে মূলত এই দু'টি বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।