প্রয়াত সাংবাদিক কুলদীপ নায়ার

কুলদীপ নায়ার (১৯২৩-২০১৮)।

প্রয়াত সাংবাদিক কুলদীপ নায়ার। বুধবার গভীর রাতে দিল্লির একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫। কুলদীপ নায়ারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

১৯২৩ সালে অবিভক্ত পঞ্জাবের শিয়ালকোটে জন্মগ্রহণ করেছিলেন কুলদীপ নায়ার। পড়াশোনা, বড় হয়ে ওঠা লাহৌরে। দেশভাগের পর লাহৌর ছেড়ে দিল্লিতে চলে আসেন। উর্দু ভাষায় সাংবাদিকতা শুরু করেন তিনি। পরে 'দ্য স্টেটসম্যান' পত্রিকায় এডিটর হিসেবে কাজ করেন। সংবাদ সংস্থা ইউএনআই-এর শীর্ষপদেও তিনি দীর্ঘ দিন কর্মরত ছিলেন।

ভারতীয় সাংবাদিকতা কুলদীপ নায়ারকে মনে রাখবে তাঁর নির্ভীক কলমের জন্য। জরুরি অবস্থার সময় ইন্দিরা গাঁধীর সমালোচনা করে জেলেও যান তিনি। শান্তি, গণতন্ত্র ও মানবাধিকারের দাবিতে সর্বদাই সচল ছিল তাঁর কলম। দেশভাগের যন্ত্রণা আর বিশ্বাসভঙ্গের কথা বিভিন্ন সময়ে উঠে এসেছে তাঁর লেখায়। ১৯৯০ সালে গ্রেট ব্রিটেনে তাঁকে হাই কমিশনার হিসেবে নিযুক্ত করে ভারত সরকার। ১৯৯৭ সালে রাজ্যসভার সাংসদ হিসেবে মনোনীত হন তিনি। 

কুলদীপ নায়ারের বিখ্যাত লেখা 'বিটুইন দ্য লাইনস' অনুবাদ হয়েছে অনেকগুলি ভাষায়। বিভিন্ন সময়ে বিভিন্ন ভাষায় অন্তত ৮০টি সংবাদপত্রে প্রকাশিত হয়েছে তাঁর লেখা। দ্য স্টেটসম্যান ছাড়াও তিনি কাজ করেছেন ডেকান হেরাল্ড, দ্য ডেইলি স্টার, দ্য সানডে গার্ডিয়ান, দ্য নিউজ, দ্য এক্সপ্রেস ট্রিবিউন পাকিস্তান, ডন পাকিস্তান, প্রভা সাক্ষী-সহ আরও অনেক সংবাদপত্রে। মুক্ত সংবাদমাধ্যমের দাবিতে তাঁর লড়াইয়ের জন্য ২০০৩ সালে অ্যাস্টর পুরস্কার পান তিনি। শেষ জীবনেও ভারতের জেলে বন্দি পাকিস্তানি নাগরিক ও পাকিস্তানের জেলে বন্দি ভারতীয় নাগরিকদের মুক্তির আন্দোলনে সক্রিয় ভাবে জড়িয়ে ছিলেন তিনি।

কুলদীপ নায়ারের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ভারতীয় সংবাদমাধ্যমে। টুইট করে শোকবার্তা জানিয়েছেন রামচন্দ্র গুহ। বন্ধুবিয়োগের কথা জানিয়ে শোকবার্তা পাঠিয়েছেন জেডিইউ নেতা শরদ যাদবও। শোকবার্তা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ-ও।

রাজনীতি, অর্থনীতি, ক্রাইম - দেশের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ খবর জানতে দেশ বিভাগে ক্লিক করুন।