শুধু ৬০০ কোটি নয়, প্রয়োজনে আরও বেশি অর্থসাহায্যের আশ্বাস কেন্দ্রের

একটি বিবৃতি দিয়েছে কেন্দ্র যেখানে বলা হয়েছে কেবলমাত্র তাৎক্ষণিক সাহায্যের জন্যই ৬০০ কোটি টাকা সাহায্য দেওয়া হয়েছে, প্রয়োজনে আরও বেশি দিতে প্রস্তুত কেন্দ্রীয় সরকার


নয়াদিল্লি: সংযুক্ত আরব আমিরশাহির ৭০০কোটি টাকা অর্থ সাহায্যের প্রস্তাব প্রত্যাখান করেছে ভারত । সেই নিয়ে সরগরম গোটা দেশ । এই সিদ্ধান্তকে সমালোচনা করে অনেকেরই প্রশ্ন যে কেরল বন্যায় ক্ষতির পরিমাণ যেখানে ২,০০০ কোটি টাকারও বেশি সেখানে কেন্দ্রের ৬০০ কোটি টাকা অর্থসাহায্য কতটা সংগত? এবার সেই বিষয় নিয়ে আরও একটি বিবৃতি দিয়েছে কেন্দ্র যেখানে বলা হয়েছে কেবলমাত্র তাৎক্ষণিক সাহায্যের জন্যই ৬০০ কোটি টাকা সাহায্য দেওয়া হয়েছে, প্রয়োজনে আরও বেশি দিতে প্রস্তুত কেন্দ্র ।

মঙ্গলবারেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে ৫০০ কোটি টাকা ও স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং-এর নির্দেশে ১০০ কোটি টাকা অর্থসাহায্য অনুমোদন করা হয়েছে। এছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে কেরলর পরিস্থিতির উন্নতির সবরকম জরুরী সাহায্য ও ত্রাণসামগ্রী দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে কেরলের বন্যাপরিস্থিতি প্রতিদিন পর্যবেক্ষণ করছেন প্রধানমন্ত্রী ।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে যে শুধুমাত্র প্রাথমিক ত্রাণকার্যের জন্যই ওই অর্থ দেওয়া হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের সাহায্যে কেরলের পরিস্থিতি খতিয়ে দেখছে কেন্দ্রীয় প্রতিনিধি দল ও ক্ষতির পরিমাণ বুঝেই আরও সাহায্য করবে কেন্দ্রীয় সরকার । কেন্দ্রীয়মন্ত্রী কে জে আলফন্সও জানিয়েছেন এই মুহূর্তের জন্য যথেষ্ট পরিমাণ সাহায্যই করেছে বিজেপি সরকার । কিন্তু কেন্দ্রের সিদ্ধান্তে খুশি নয় কেরলের মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়ন ও অর্থমন্ত্রী থমাস আইজ্যাক ।