শিল্প আনতে ফের জার্মানি যাবেন মমতা, সফর করবেন ফ্রান্সেও


লগ্নির খোঁজে ইউরোপে মুখ্যমন্ত্রী। গতবার মিউনিখের পর এবার ফ্রাঙ্কফুর্টে যাবেন তিনি। ১৬ সেপ্টেম্বর রওনা হয়ে জার্মানি সফর সেরে মমতার পরের গন্তব্য ফ্রান্স। আজ ক্ষুদ্র এবং মাঝারি শিল্প সম্মেলনে মুখ্যমন্ত্রী নিজেই ইউরোপ সফরের কথা জানান। জমি নিয়ে শিল্পোদ্যোগীরা যাতে হেনস্থার শিকার না হন সেজন্য বিএলআরও-দের সতর্ক করেছেন তিনি।

নিউ টাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে ক্ষুদ্র এবং মাঝারি শিল্পোদ্যোগীদের নিয়ে দু-দিনের সম্মেলন। সোমবার বিকেলে উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। নিজেই জানালেন, লগ্নির খোঁজে এবার তাঁর গন্তব্য ইউরোপ। উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের চিন-এ যাওয়ার কথা থাকলেও তা শেষ সময়ে বাতিল হয়ে যায়। সেই সফর বাতিল হওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। 

মমতার জার্মানি সফরের খসরা:   

- ১৬ সেপ্টেম্বর জার্মানি রওনা হচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়
- ফ্রাঙ্কফুর্টে শিল্প সম্মেলনে যোগ দেবেন তিনি
- জার্মানি থেকে মুখ্যমন্ত্রী যাবেন ফ্রান্সে, প্যারিসে হবে শিল্প বৈঠক
- প্যারিসে বাংলার সঙ্গে ফ্রান্সের সাংস্কৃতিক বিনিময় সংক্রান্ত কর্মসূচিও চূড়ান্ত করবেন মমতা

বাংলার অর্থনীতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্থান গুরুত্বপূর্ণ। এই শিল্পের উন্নয়ন এবং এই ক্ষেত্রে লগ্নি টানতেই দু-দিনের সম্মেলনের আয়োজন করা হয়। মুখ্যমন্ত্রী জানান, বড় শিল্পের মতো ক্ষুদ্র ও মাঝারি শিল্পেও এক জানলা ব্যবস্থা চালু হবে।

ক্ষুদ্র এবং মাঝারি শিল্পোদ্যোগীদের অভিযোগ জানার জন্য তৈরি হবে দুটি অ্যাপ। জেলায় জেলায় তৈরি হবে আরও শিল্প পার্ক। সম্মেলনে বিদেশি কূটনীতিকদের সঙ্গেই হাজির ছিলেন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের কর্তারা। তাঁদের অভিযোগ শুনে মুখ্যমন্ত্রী সাফ জানান স্মল ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট কর্পোরেশন আর খুশিমতো জমির ভাড়া বাড়াতে পারবে না। জমি নিয়ে ছোট ও মাঝারি শিল্পকর্তারা যাতে হেনস্থার শিকার না হন তা দেখতে জেলা শিল্প সমন্বয় আধিকারিকদের নির্দেশ দিয়েছেন
মুখ্যমন্ত্রী। সতর্ক করেন বিএলআরও-দের। 

এদিন, বিশ্ব বাংলা কনভেনশন থেকেই হায়দরাবাদে বিশ্ব বাংলা শোরুম উদ্বোধন করেন মমতা। জানান, বেঙ্গালুরুতেও চালু হবে এই শোরুম।