কেরলে আর্থিক সাহায্যে এবার গুগল


কেরলে আর্থিক সাহায্য করবে গুগল। এবার কেরলের বন্যাত্রাণে এগিয়ে এল গুগল। এই সার্চ ইঞ্জিন কর্তৃপক্ষ এবং সংস্থার কর্মীরা ত্রাণ তহবিলে দান করছেন এক মিলিয়ন ইউএস ডলার। ভারতীয় মুদ্রায় যার পরিমান প্রায় সাত কোটি টাকা।

কেরল ও কর্নাটকের বন্যাত্রাণে এই অর্থ ব্যবহার করা হবে। গুগল ইন্ডিয়ার টুইটারে একথা জানানো হয়েছে। ৮ অগাস্ট থেকে কেরলের বন্যায় প্রায় ৪০০ মানুষের মৃত্যু হয়েছে। কেরলের বন্যাকে ইতিমধ্যেই 'ভয়াবহ বিপর্যয়' হিসেবে চিহ্নিত করেছে কেন্দ্র। মনে করা হচ্ছে, ভারতে এটাই শতাব্দীর সবথেকে বড় বন্যা!‌ রাস্তাঘাট, সেতু এবং বাড়িগুলির যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা অবর্ণনীয়। বন্যার জেরে ত্রাণ শিবিরে রয়েছেন ৩.২৬ লক্ষ মানুষ। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ৩২২ জনের মৃত্যু হয়েছে। ইতিমধ্যেই ৫০০ কোটি টাকা অর্থ সাহায্য দিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। প্রতিশ্রুতিমতো আরও ১০০ কোটি টাকা দিয়েছে রাজনাথ সিংয়ের স্বরাষ্ট্রমন্ত্রক। পাশাপাশি কর্নাটকে বন্যায় মারা গিয়েছেন বেশ কিছু মানুষ। শুধুমাত্র কোডাগু জেলাতেই গৃহহীন হয়ে পড়েছেন দু'হাজারেরও বেশি মানুষ।

শুধুাত্র কেরলেই আর্থিক ক্ষতির পরিমাণ ২১ কোটি ৪৩ লক্ষ টাকা। বন্যার জল সরলে ক্ষতির পরিমাণ আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। তখন এলাকা পরিষ্কার করাতেও বিপুল পরিমাণ খরচ হবে। সেই কারণে ইতিমধ্যেই কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন গোটা দেশের কাছেই আর্থিক সাহায্যের আবেদন জানিয়েছেন। পাশাপাশি বিপর্যয় থেকেও শিক্ষা নিচ্ছে কেরল। বন্যার পূর্বাভাস পাওয়া যাবে এমন যন্ত্র ব্যবহার করা যায় কি না, সে ব্যাপারে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হচ্ছে।