স্বাধীনতা দিবসে দিল্লিতে হামলার ছক বানচাল, জম্মুতে গ্রেপ্তার জঙ্গি


দিল্লি : স্বাধীনতা দিবসে দিল্লিতে হামলার ছক কষেছিল। তার আগেই জম্মু পুলিশের হাতে ধরা পড়ল এক জঙ্গি। তার কাছ থেকে আটটি লাইভ গ্রেনেড উদ্ধার করা হয়েছে। গতরাতে জম্মুর গান্ধিনগর থেকে গ্রেপ্তার করা হয়েছে ওই জঙ্গিকে।

জম্মু পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, ধৃত জঙ্গির নাম ইরফান হুসেন ওয়ানি (২৫)। বাড়ি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামার অবন্তীপোরা গ্রামে। তার কাছে যেসব বিস্ফোরকগুলো ছিল তা কাউকে হ্যান্ডওভার করার দায়িত্ব ছিল ইরফানের উপর। এই গ্রেনেডগুলো দিল্লিতে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বানচাল করতে ব্যবহার করা হত বলে অনুমান পুলিশের। গ্রেনেড ছাড়া ওই জঙ্গির কাছ থেকে ৬০ হাজার টাকাও উদ্ধার করা হয়েছে। 

জেরায় ইরফান জানিয়েছে, সে জ়াকির মুসার নেতৃত্বে সন্ত্রাসবাদী সংগঠন আনসার গাজ়ওয়াত-উল-হিন্দ-এর সঙ্গে জড়িত। তার সন্দেহজনক গতিবিধি আগেই নজরে এসেছিল পুলিশের। এরপর গান্ধিনগরে অভিযান চালিয়ে গতরাতে গ্রেপ্তার করা হয়। তার সঙ্গীদের ব্যাপারে খোঁজখবর পেতে ধৃত জঙ্গিকে জেরা করছে পুলিশ। পাশাপাশি শহর ও শহর সংলগ্ন এলাকায়র ব্যাপক তল্লাশি চলছে। 

গোয়েন্দা সংস্থা আগেই সতর্ক করে জানিয়েছিল, দিল্লিতে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান ভেস্তে দিতে পরিকল্পনা করছে লস্কর-ই-তইবা, জইশ-ই-মহম্মদ এবং হিজবুল মুজাহিদিনের মধ্যে জঙ্গিগোষ্ঠী।