দেশজুড়ে অনশন স্টেশন মাস্টারদের

সপ্তম বেতন কমিশনে বৈষম্যের অভিযোগ তুলে দেশ জুড়ে অনশন কর্মসূচিতে যোগ দিলেন হাজার হাজার স্টেশন মাস্টার। ২৪ ঘণ্টার এই অনশনের ডাক দিয়েছিল অল ইন্ডিয়া স্টেশন মাস্টার্স অ্যাসোসিয়েশন।

স্টেশন মাস্টারদের দাবি, সপ্তম বেতন কমিশনে তাঁদের জন্য গোটা কর্মজীবনে কেবল এক বার পদোন্নতির সুযোগ রাখা হয়েছে। 'মডিফায়েড অ্যাশিওরড কেরিয়ার প্রগ্রেসন' প্রকল্পের অধীনে সুযোগসুবিধে, নিরাপত্তাজনিত ভাতার দাবি জানিয়েছেন তাঁরা। গত কাল দিল্লিতে রেল প্রতিমন্ত্রী রাজেন গোঁহাইয়ের সঙ্গে দেখা করে দাবিপত্র পেশ করে স্টেশন মাস্টার্স অ্যাসোসিয়েশনের এক প্রতিনিধি দল।

অনশন কর্মসূচির ফলে যাতে ট্রেন চলাচল ব্যাহত না হয়, তা নিশ্চিত করতে আরপিএফকে নির্দেশ দিয়েছে রেল মন্ত্রক। তাদের স্থানীয় প্রশাসন ও রাজ্য সরকারের সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে বলা হয়েছে। তবে স্টেশন মাস্টার্স অ্যাসোসিয়েশন জানিয়ে দিয়েছিল, তাদের সদস্যেরা ট্রেন চলাচলে বাধা দেবেন না। সবাই সময়সূচি মেনে কাজও করবেন।

এ দিন দেশব্যাপী এই অনশন কর্মসূচিতে যোগ দিয়েছেন দক্ষিণ-পূর্ব রেলের খড়গপুর ডিভিশনের ১২৫টি স্টেশনের প্রায় ছ'শো জন স্টেশন মাস্টার। স্টেশন মাস্টার্স অ্যাসোসিয়েশনের দক্ষিণ-পূর্ব জ়োনের সভাপতি দিলীপ কুমার জানান, আট ঘণ্টার বদলে স্টেশন মাস্টারদের বারো ঘণ্টা করে ডিউটি করতে হচ্ছে। তিরিশ বছর কাজ করার পরও বেতনের স্কেল বাড়ছে না। নিরাপত্তা ভাতা, বাড়িভাড়া ভাতা দেওয়া হচ্ছে না। রেল আধিকারিকদের বারবার স্মারকলিপি দিয়েও সমস্যা না মেটায় এই অনশন-বিক্ষোভ। অবিলম্বে শূন্যপদে কর্মী নিয়োগের দাবিও জানানো হয়েছে। দিলীপবাবু বলেন, ''অনশন করলেও সকলেই নিজের স্টেশনে ডিউটি করছেন।''