কেরলের জন্য কোনও নির্দিষ্ট পরিমাণ অর্থ সাহায্যের কথা ঘোষণা করা হয়নি, জানাল আমিরশাহি


তিরুঅনন্তপুরম: বন্যায় বিপর্যস্ত কেরলকে সাহায্যের জন্য সংযুক্ত আরব আমিরশাহির ৭০০ কোটি টাকা অর্থ সাহায্য নেবে না বলে জানিয়েছিল কেন্দ্র । সেই সিদ্ধান্ত নিয়ে নানা মহলে শুরু হয়েছিল বিতর্ক । একদিকে যেমন স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছিল এই বিপর্যয় মোকাবিলা করার ক্ষমতা তাঁদের আছে, অন্যদিকে কেরলের মুখ্যমন্ত্রী ও অর্থমন্ত্রী এই সিদ্ধান্তে একদমই খুশি ছিলেন না । এবার এই বিতর্কেই নয়া মাত্রা জুড়ল খোদ আমিরশাহিই । ভারতের আরবের রাষ্ট্রদূত আহমেদ আলবানা জানিয়েছেন কেরল বন্যা বিষয়ক একটি কমিঠি গঠন করা হয়েছে যা ঠিক কত টাকা সাহায্য করা হবে সেই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেবে । এ বিষয়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে আলোচনা করে তবেই সিদ্ধান্ত নেওয়া হবে ।

এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও সরকারি ঘোষণা করেনি আমিরশাহি, জানিয়েছেন আলবানা ।

২১ অগস্ট কেরলের মুখ্যমন্ত্রী ট্যুইটারে জানিয়েছিলেন কেরলের বন্যা দুর্গতদের সাহায্যের জন্য ৭০০কোটি টাকা সাহায্য করার কথা বলেছে। আমিরশাহি সরকারকে ধন্যবাদও জানিয়েছিলেন বিজয়ন ।

কিন্তু কেন্দ্র জানিয়েছিল কোনও দুর্যোগ মোকাবিলার জন্য বিদেশি অর্থ সাহায্য নেবে না ভারত । বিতর্ক নয়া মোড় নেওয়ার পরেও অবশ্য জারি আছে কেরল বনাম কেন্দ্রের চাপানউতোর । বিজয়ন আরও একবার জানিয়েছেন এবিষয় নিয়ে জল্পনার কোনও প্রয়োজন নেই । প্রধানমন্ত্রীর একটি ট্যুইট শেয়ার করে তিনি জানিয়েছেন আমিরশাহি প্রধানের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির কথা হওয়ার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল । প্রসঙ্গত, ১৮ অগস্ট মোদিও ট্যুইটারে আমিরশাহিকে কেরলে মানুষকে সাহায্য করার জন্য ধন্যবাদ জানিয়েছিলেন । ফলত, গোটা বিষয়টি নিয়েই তৈরি হয়েছে ধোঁয়াশা ।