কাশ্মীরে সংঘর্ষে মেজর-সহ হত ৬


মেজর কৌস্তুভ প্রকাশ কুমার রানে এবং হামির সিংহ।
মণদীপ সিংহ এবং বিক্রমজিৎ সিংহ

উত্তর কাশ্মীরের গুরেজ সেক্টরে বড়সড় জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা রুখল ভারতীয় সেনা। জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে এক মেজর-সহ চার ভারতীয় সেনা নিহত হয়েছেন। নিহত হয়েছে দুই জঙ্গিও।

সেনা জানিয়েছে, গত কাল রাতে গুরেজ সেক্টরে ভারতের পন্থ, গোবিন্দ, লোসার ১ ও বাখতোর পোস্ট লক্ষ্য করে হামলা শুরু করে পাক সেনা। জবাব দেয় ভারতীয় সেনাও। জঙ্গি অনুপ্রবেশে সাহায্য করার জন্যই এই হামলা চালানো হয়েছে বলে মনে করছে সেনা।

পাক হামলার পরেই নিয়ন্ত্রণরেখার কাছে সন্দেহজনক গতিবিধি দেখতে পায় সেনা। অনুপ্রবেশ করার সময়েই জঙ্গিদের একটি দলকে চ্যালেঞ্জ করে সেনার রাষ্ট্রীয় রাইফেলস। সংঘর্ষে মেজর কৌস্তুভ প্রকাশ কুমার রানে এবং বিক্রমজিৎ সিংহ, হামির সিংহ ও মণদীপ সিংহ নামে তিন জওয়ান নিহত হন। নিহত হয় দুই জঙ্গিও। চার জন জঙ্গি নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পালিয়েছে বলে জানিয়েছে সেনা।

সংঘর্ষের সময়েই সেনাকে সাহায্য করতে দল পাঠিয়েছে পুলিশ। তবে সেনা এখনও জঙ্গিদের দেহ তাঁদের হাতে তুলে দেয়নি বলে জানিয়েছেন পুলিশ কর্তারা। বান্দিপোরার পুলিশ সুপার শেখ জ়ুলফিকর আজ়াদ জানিয়েছেন, যে এলাকায় অনুপ্রবেশের চেষ্টা ঘটানো হয়েছে সেটি রাজদান গিরিখাতের কাছে। গ্রীষ্মেও ওই এলাকা বরফে ঢাকা থাকে। ফলে জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শেষ করতে অনেক বেশি সময় লেগেছে। তিনি জানিয়েছেন, উরি ও কুপওয়ারায় বেশ কয়েক বার হামলা চালিয়েছে পাকিস্তান। কিন্তু ২০১৬ সালের সার্জিক্যাল স্ট্রাইকের পরে গুরেজ সেক্টর মোটের উপরে শান্তই ছিল।

চলতি বছরে জুন মাস পর্যন্ত মোট ৬৯ জন জঙ্গি কাশ্মীরে অনুপ্রবেশ করতে পেরেছে আজ লোকসভায় জানিয়েছে কেন্দ্র।