কেরলে ভয়াবহ বন্যার আসল কারণ এতদিনে সামনে এল, সুপ্রিম কোর্টে কী জানাল রাজ্য সরকার


কেরলে ভয়াবহ বন্যায় চারশোর বেশি মানুষের মৃত্যু হয়েছে। ঘরছাড়া হয়েছেন কয়েক লক্ষ মানুষ। ভয়াল প্রাকৃতিক বিপর্যয়ে দাক্ষিণাত্য জুড়ে বিপর্যয়ের চিত্র। কেরলে হঠাৎ করে মাত্রাতিরিক্ত বৃষ্টি হয়েছে ঠিকই তবে আচমকা তামিলনাড়ুর মুল্লাপেরিয়ার বাঁধ থেকে বেশি করে জল ছেড়ে দেওয়াতেই কেরলে মহা বিপর্যয় নেমে এসেছে। পিনারাই বিজয়ন সরকার সুপ্রিম কোর্টে সেই মর্মেই রিপোর্ট দিয়েছে।

কেরলে বন্যার পরে মুল্লাপেরিয়ার বাঁধের রিসার্ভার কত জল রয়েছে তা কীভাবে ছাড়া হচ্ছে তা পর্যবেক্ষণে সাব কমিটি তৈরি হয়। এবং তামিলনাড়ু সরকারকে বলা হয় ১৪২ ফুটের ফুল রিসার্ভার লেভেলের চেয়ে ২-৩ ফুট নিচ অবধি জলের মাত্রা রাখতে। অন্তত ৩১ অগাস্ট পর্যন্ত সেই নির্দেশই দেওয়া হয়েছে বলে কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

এই কমিটিতে রয়েছে কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রকের আধিকারিক, কেরল ও তামিলনাড়ু সরকারের প্রতিনিধিরা। রিসার্ভারে জলের মাত্রা কতটা থাকবে তা এই কমিটি নির্ণয় করে। এখনও বর্ষা পুরোদমে রয়েছে। ফলে এখনও অনেক বৃষ্টি হতে পারে। ফলে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে তামিলনাড়ু রিসার্ভারের জল ছাড়ার কাজ করলেও পুরো মাত্রার চেয়ে ২-৩ ফুট নিচ অবধি জল রাখার কথা বলা হয়েছে।

গত সপ্তাহে কেরলের বন্যা নিয়ে সুপ্রিম কোর্ট উদ্বেগ প্রকাশ করেছিল। এবং মুল্লাপেরিয়ার বাঁধের জলের মাত্রা অবিলম্বে ৩ ফুট কমানোর কথা বলেছে। ফলে ১৪২ ফুটের জায়গায় ১৩৯ ফুট অবধি জল রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। এই মর্মে কেরল সরকারের তরফে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন চিঠি লিখে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ই পলানিস্বামীকে অনুরোধও জানিয়েছেন।