অক্টোবরের আগে সব জেলাকে "নির্মল জেলা" করার লক্ষ্য


কলকাতা : অক্টোবরের আগে রাজ্যের সমস্ত জেলাকে "নির্মল জেলা" হিসেবে গড়ে তুলবে রাজ্য সরকার। এই সময়ের মধ্যে সব জেলার একশো শতাংশ বাড়িতে তৈরি হয়ে যাবে শৌচাগার।


রাজ্য সরকার জানিয়েছে, এখনও পর্যন্ত রাজ্যের ৯৫ শতাংশ বাড়িতে শৌচাগার গড়ে তোলা সম্ভব হয়েছে। ইতিমধ্যে রাজ্যের অধিকাংশ জেলা উন্মুক্ত শৌচবিহীন বা নির্মল জেলার তকমা পেলেও একশো শতাংশ বাড়িতে শৌচাগার তৈরির কাজ শেষ হয়নি। সেই কাজ দ্রুত শেষ করতে কেন্দ্রীয় সরকারের তরফে রাজ্যকে অনুরোধ করা হয়েছে বলে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তর সূত্রে জানা গেছে। এর জন্য কেন্দ্রীয় সরকার প্রয়োজনীয় অর্থ সাহায্যের আশ্বাস দিয়েছে।

জানা গেছে, বাঁকুড়া, পুরুলিয়া, উত্তর দিনাজপুর, জলপাইগুড়ি, শিলিগুড়ি মহকুমা পরিষদ এবং দার্জিলিঙের প্রতিটি বাড়িতে শৌচাগার তৈরির কাজ শেষ হয়নি। সেই কাজ চলতি বছরের ২ অক্টোবরের মধ্যে সেরে ফেলতে কেন্দ্রীয় সরকার রাজ্যের কাছে অনুরোধ জানিয়েছে। সম্প্রতি কেন্দ্রের গ্রামোন্নয়ন মন্ত্রকের নিকাশি ও পানীয় জল বিভাগের সচিব পরমেশ্বরণ আইয়ার রাজ্যের মুখ্যসচিব মলয় দে এবং পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের সচিব অজিত রঞ্জন বর্ধনের সঙ্গে বৈঠক করেন। তার আগে তিনি এক প্রতিনিধি দল সহ উত্তর ২৪ পরগনার কয়েকটি গ্রামে নির্মল বাংলা প্রকল্পের অগ্রগতি খতিয়ে দেখেন। স্বচ্ছ ভারত মিশন বা নির্মল বাংলা প্রকল্পের অগ্রগতিতে রাজ্য সরকারের ভূমিকার ভূয়সী প্রশংসা করেছেন বলে জানা গেছে। ২ অক্টোবর স্বচ্ছ ভারত মিশনের বর্ষপূর্তির দিনে এ রাজ্যকে যাতে ১০০ শতাংশ উন্মুক্ত শৌচবিহীন রাজ্য হিসেবে ঘোষণা করা যায় সে ব্যাপারে উদ্যোগী হতে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের ওই সচিব রাজ্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন বলে জানা গেছে।