ব্যাঙ্ক অ্যাকাউন্ট হাতানোর নতুন পদ্বতি মোমো !


বীরভূম : মোমো কোনও মারণ গেম নয়। ব্যাঙ্ক হ্যাকারদের নতুন পদ্ধতি মাত্র। বলছেন বীরভূমের সাইবার সেলের অফিসাররা। কীভাবে এই মোমোর কোপ থেকে নিজের মোবাইল, ব্যাঙ্ক অ্যাকাউন্ট সুরক্ষিত করা যাবে তার পদ্ধতিও জানালেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যে এই মোমো একটি মারণ গেম হিসাবে চতুর্দিকে আতঙ্ক ছড়িয়েছে। কিন্তু, আদতে তা নয়। এক সময় ব্লু হোয়েল মারণ গেমের আতঙ্ক ছড়িয়েছিল দিকে দিকে। সেই একই পদ্ধতিতে এবার মোমো নামক মারণ গেমের আতঙ্ক ছড়িয়েছে মানুষের মধ্যে। সাইবার ক্রাইম রোধ সেলের পরিসংখ্যান অনুযায়ী, বীরভূমে এখনও পর্যন্ত ৩ জনের হোয়াটসঅ্যাপে এই মোমোর মেসেজ এসেছে।


এই মোমো আসলে কী ?

সাইবার ক্রাইম বিশেষজ্ঞদের মতে, মোমো কোনও মারণ গেম নয়। মোমো হল ব্যাঙ্ক অ্যাকাউন্ট হাতিয়ে নেওয়া ক্রিমিনালদের নতুন পদ্ধতি মাত্র। প্রায় সময়ই অনেকের ফোনে ব্যাঙ্ক ম্যানেজারের নাম করে ATM কার্ডের নম্বর, পাসওয়ার্ড নিয়ে অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ ওঠে। এবার একইভাবে মোমো গেমের মাধ্যমে হোয়াটসঅ্যাপে মেসেজ করে টাকা হাতিয়ে নেওয়ার নতুন চক্র সক্রিয় হয়ে উঠেছে। দেখা যাচ্ছে, যে সব মোবাইল নম্বরের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্টের যোগ রয়েছে সেই নম্বরগুলির হোয়াটসঅ্যাপে মোমোর ম্যাসেজ আসছে। মেসেজের মাধ্যমে কিছুক্ষণের মধ্যেই সেই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। ফলে সেখান থেকে সহজেই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে OTP নম্বর পেয়ে যাচ্ছে ক্রিমিনালরা। এছাড়াও দেখা যাচ্ছে মোমো যে নম্বরগুলি থেকে ম্যাসেজ করছে সেই নম্বরগুলি সোশাল নেটওয়ার্ক সাইটের কোনও অনামি এক অ্যাপের। 

কীভাবে মোমোর মেসেজ থেকে নিজের হোয়াটসঅ্যাপকে সুরক্ষিত করবেন ?

সাইবার ক্রাইম সেলের আধিকারিকরা জানিয়েছেন, এই মোমোর ম্যাসেজ এড়াতে নিজের হোয়াটসঅ্যাপের সেটিংসে গিয়ে অ্যাকাউন্ট অপশনে যান। পরে টু স্টেপ ভেরিফিকেশন বলে একটি অপশন দেখাবে। সেখানে গিয়ে ছ'অঙ্কের পাসওয়ার্ড দিন নিজের সুবিধা মত। পরে ইমেল ID পুট করে ডান অপশনে ক্লিক করুন। আপনার হোয়াটসঅ্যাপ অনেকটাই সুরক্ষিত থাকবে। সহজে আপনার হোয়াটসঅ্যাপে কোনও অযাচিত লিঙ্ক আসবে না বা আপনার হোয়াটসঅ্যাপ হ্যাক করতে পারবে না।