রাজ্য সরকারের উদ্যোগ, ৫ কোটি টাকা খরচে কৃষকদের জন্য তৈরি হচ্ছে মার্কেট কমপ্লেক্স


কৃষকদের পাশে দাঁড়াতে সবসময়ই উদ্যোগী রাজ্য সরকার। সবজি বিক্রিতেও কৃষকদের যাতে কোনও অসুবিধা না হয় সেকারণে ধূপগুড়িতে তৈরি হচ্ছে আধুনিক মার্কেট কমপ্লেক্স। ধূপগুড়ি সুপার মার্কেটে এখানে ওখানে ছড়িয়ে ছিটিয়ে কৃষকরা সবজি বিক্রি করেন ।

ধূপগুড়ি: ধূপগুড়ি সুপার মার্কেটে ছড়িয়ে ছিটিয়ে সবজি বিক্রি করেন কৃষকরা। পর্যাপ্ত শেড না থাকায় বৃষ্টিতে অসুবিধা হয় ক্রেতা ও বিক্রেতা দু'পক্ষেরই। সমস্যা সমাধানে উত্তরবঙ্গ উন্নয়ন দফতর তৈরি হচ্ছে মার্কেট কমপ্লেক্স। খরচ হবে পাঁচ কোটি টাকা। এখানে বিক্রি না হওয়া সবজি প্রয়োজনে রেখেও যেতে পারবেন কৃষকরা।

কৃষকদের পাশে দাঁড়াতে সবসময়ই উদ্যোগী রাজ্য সরকার। সবজি বিক্রিতেও কৃষকদের যাতে কোনও অসুবিধা না হয় সেকারণে ধূপগুড়িতে তৈরি হচ্ছে আধুনিক মার্কেট কমপ্লেক্স। ধূপগুড়ি সুপার মার্কেটে এখানে ওখানে ছড়িয়ে ছিটিয়ে কৃষকরা সবজি বিক্রি করেন । ঘিঞ্জি জায়গায় কেনা-বেচায় সমস্যা হয় ক্রেতা ও বিক্রেতাদের। এছাড়াও ধূপগুড়ি সুপার মার্কেটের উপরে কোনও পাকা ছাদ নেই। তাই বর্ষাকালে আরেক বিপত্তি। বৃষ্টিতে ভিজে ফসল বিক্রি করতে বাধ্য হন কৃষকরা। বিক্রি না হওয়া সবজি পচে যাওয়ার ভয়ে কম দামেই বেচতে বাধ্য হন। অনেকদিন থেকেই পুরসভা ও উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের কাছে সুপার মার্কেট সংস্কারের দাবি জানিয়েছিলেন কৃষকরা। মুশকিল আসান করতে সাহায্যের হাত বাড়িয়েছে উত্তরবঙ্গ উন্নয়ন দফতর। জোরকদমে চলছে মার্কেট কমপ্লেক্স তৈরির কাজ।


কৃষকদের জন্য মার্কেট কমপ্লেক্স
------------------------------
- ৫ কোটি টাকা খরচে তৈরি হচ্ছে
- মার্কেট কমপ্লেক্সে ২০৪ ঘর
- কৃষকরা কিষাণ কার্ড দেখিয়ে সবজি বিক্রি করতে পারবেন
- কোনও ভাড়া দিতে হবে না
- মার্কেট কমপ্লেক্সে পানীয় জলের ব্যবস্থা
- সাইকেল, রিকশ ও গাড়ি রাখারও ব্যবস্থা

উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের উদ্যোগে খুশি কৃষকরাও। বিক্রেতারাও বলছেন, সুবিধা হবে অনেকটাই। প্রতিদিন এই সুপার মার্কেটে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে কৃষকরা সবজি বিক্রি করতে আসেন। এমনকী অসম, সিকিম ও ভূটান থেকেও ব্যবসায়ীদের আনাগোনা লেগেই থাকে। মার্কেট কমপ্লেক্স তৈরি হয়ে গেলে জলপাইগুড়ি বা ধূপগুড়ির তো বটেই, উপকৃত হবেন পাশের রাজ্যের ব্যবসায়ী ও কৃষকরাও।