গণিতের 'নোবেল' ফিল্ডস মেডেল জিতলেন ভারতীয় গণিতবিদ


ভারতীয় বংশোদ্ভূত গণিতবিদ অক্ষয় ভেঙ্কটেশ ফিল্ডস মেডেল জিতলেন। গণিতের ক্ষেত্রে যাকে নোবেলের সঙ্গে তুলনা করা হয়। প্রতি চার বছর অন্তর চল্লিশ বছরের কমবয়সীদের যাঁরা গণিতের দুনিয়ায় অবদান রেখেছেন, তাঁদের এই পুরস্কারে সম্মানিত করা হয়।

নয়াদিল্লিতে জন্মগ্রহণ করা ভেঙ্কটেশ ২ বছর বয়সেই বাবা মায়ের সঙ্গে অস্ট্রেলিয়ায় পাড়ি জমান। ৩৬ বছর বয়সী এই গণিত বিশেষজ্ঞ এই মুহূর্তে স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। গণিতের দুনিয়ায় অনবদ্য অবদানের জন্য ভেঙ্কটেশকে এই সম্মাননা জানানো হয়েছে।

বাকী তিন পুরস্কার বিজয়ী হলেন - কওশের বিরকার (ইরানি বংশোদ্ভূত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক), জার্মানির পিটার স্কোলজে যিনি বন বিশ্ববিদ্যালয়ে পড়ান ও ইতালির গণিতজ্ঞ এলেসিও ফিগায়ি। প্রত্যেকেই ১৫ হাজার কানাডিয়ান ডলার পুরস্কার হিসাবে পেয়েছেন।

১৯৩২ সালে এই পুরস্কার প্রদান শুরু হয়।কানাডার গণিতবিদ জন চার্লস ফিল্ডসের অনুরোধে এই পুরস্কার প্রদান শুরু হয়। ভেঙ্কটেশ ছোট থেকেই বিস্ময় প্রতিভা। তিনি ১১ ও ১২ বছর বয়সে হাই স্কুলে অঙ্কের অলিম্পিয়াডে পুরস্কার জেতেন। ১৩ বছর বয়সে স্কুলের পড়া শেষ করে পশ্চিম অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ে যান। ১৯৯৭ সালে ১৬ বছর বয়সে স্নাতক হন। ও ২০ বছর বয়সে পিএইডি ডিগ্রি পান।

নাম্বার থিওরি, অ্যারিথমেটিক জিওমেট্রি, টোপোলজি, অটোমরফিক ফর্ম ও এরগোডিক থিওরির উপরে ভেঙ্কটেশ কাজ করেছেন। এর আগে অস্ট্রোস্কি প্রাইজ, দ্য ইনফোসিস প্রাইজ, দ্য সালেম প্রাইজ, শাস্ত্র রামানূজন প্রাইস পেয়েছেন ভেঙ্কটেশ। তবে এবারের পুরস্কার সবার আগে রয়েছে।