কেরালায় বন্যা দুর্গতদের পাশে গুগল, টুইটার, ফেসবুক


বন্যায় আটকে পড়া কেরালাবাসীর জন্য বিশেষ উদ্যোগ নিল গুগল। এবার বিনা ইন্টারনেটেই স্মার্টফোন বা ট্যাব থেকে নিজেদের লোকেশন শেয়ার করতে পারবেন তাঁরা। গুগলের তরফে একথা জানানো হয়।



কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫৭। অনেকে এখনও আটকে রয়েছেন। চলছে উদ্ধারকাজ। অনেক জায়গায় ব্যাহত ইন্টারনেট পরিষেবা। ফলে যোগাযোগ করতে সমস্যার মুখোমুখি হচ্ছেন দুর্গতরা। তাদের সাহায্যে এগিয়ে এল গুগল। 

গুগলের তরফে জানানো হয়েছে, দুর্গতরা তাঁদের স্মার্টফোনে গুগল ম্যাপ থেকে প্লাস কোড ব্যবহার করতে পারবেন। যার ফলে দুর্গত ব্যক্তির লোকেশন পৌঁছে যাবে উদ্ধারকারী দলের কাছে। মেসেজ বা ভয়েস কলের মাধ্যমে তাঁদের কাছে দুর্গতদের ঠিকানা পৌঁছে যাবে। 

কীভাবে এই পরিষেবা ব্যবহার করবে ? 

গুগল ম্যাপ খুলে সেখানে নিজের লোকেশনের উপর ট্যাপ করে রাখতে হবে। সেখানে তার পিনটি পড়বে। এরপর তার নীচে জায়গার নাম দিতে হবে। তারপর একটি প্লাস কোড আসবে সেটা সিলেক্ট করতে হবে। এরপর সেটা চলে যাবে উদ্ধারকারী দলের কাছে। 

সম্প্রতি টুইটার জানিয়েছে, বন্যার ফলে ইন্টারনেট ব্যবস্থা বিপর্যস্ত। বেশিরভাগ জায়গায় ইন্টারনেট স্লো। ফলে ব্যবহারকারীরা তাদের বর্তমান অবস্থা জানাতে টুইটার লাইট ব্যবহার করতে পারেন। #KeralaFloods , #KeralaFloods2018 ট্যাগ দিয়ে তাঁরা তাদের টুইট করতে পারেন।

পাশাপাশি ফেসবুক তাদের ক্রাইসিস রেসপন্স পেজে কেরালার বন্যা সংক্রান্ত অবস্থার আপডেট দিয়েছে। পাশাপাশি ফেসবুকের বহু পরিচিত সেফটি চেক অপশনটিও এনেছে বন্যা দুর্গতদের জন্য। যেখান থেকে ব্যবহারকারীরা জানাতে পারবেন তাঁরা সুরক্ষিত আছেন কি না। 

অন্যদিকে এয়ারটেল তাদের প্রিপেউড গ্রাহকদের বিনামূল্যে ১GB ডেটা ও আনলিমিটেড কল দিচ্ছে।