কেরালায় বাংলা ভাষায় হেল্পলাইন চালুর আবেদন অধীরের


কলকাতা : কেরালার বন্যায় আটকে পড়া বাঙালিদের জন্য উদ্বেগ প্রকাশ করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি। এনিয়ে তিনি প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছেন। দীর্ঘদিন ধরে জলবন্দী মানুষগুলোর কী হবে, আবার কবে স্বাভাবিক জীবনে তাঁরা ফিরবেন তা নিয়েই তাঁর চিন্তা।

গতকাল তিনি বলেন, "প্রধানমন্ত্রীকে চিঠি দেওয়ার আগে স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছি। কেরালার বন্যায় পশ্চিমবঙ্গের লাখ লাখ মানুষ আটকে রয়েছেন। তাঁদের মধ্যে বেশিরভাগই মুর্শিদাবাদ জেলার। রুটিরুজির জন্য তাঁরা এরাজ্য থেকে কেরালায় গেছেন। কারণ, এরাজ্য থেকে কেরালায় গিয়ে তাঁরা রোজগার বেশি করতে পারেন। প্রধানমন্ত্রীকে জানিয়েছি, কেরালার মালায়লি ভাষায় দক্ষ নন বাঙালি শ্রমিকরা। তাঁদের জন্য বাংলা ভাষায় হেল্পলাইন চালু করা হোক।"

কেরালার বন্যায় প্রচুর মানুষ গৃহহীন হয়েছেন। চাষের জমি নষ্ট হয়েছে। বন্যার জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে হাজার হাজার ঘরবাড়ি। কীভাবে তাঁরা আবার পুরানো অবস্থায় ফিরবেন তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীকে পাঠানো চিঠিতে। প্রদেশ কংগ্রেস সভাপতির বক্তব্য, "এই মুহূর্তে কোনওরকম রাজনীতি না করে দলমত নির্বিশেষে প্রত্যেকের উচিত কেরালার মানুষের পাশে দাঁড়ানো।" কেন্দ্রীয় সরকার যে পরিমাণ অর্থ বরাদ্দ করেছে সেই টাকায় কিছুই হবে না বলে মনে করেন তিনি। কেন্দ্রের পক্ষ থেকে যে কল সেন্টার খোলা হয়েছে সেখানে বাংলাভাষি লোক রাখার জন্য আবেদন জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি।