'আগামী এক বছরে পঞ্চম বৃহত্তম অর্থনীতি হয়ে উঠবে ভারত': অরুণ জেটলি


নয়াদিল্লি: ২০১৯-এ বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হয়ে উঠবে ভারত, এরকমই প্রত্যাশা রাখেন অর্থমন্ত্রী অরুণ জেটলি । আগামী এক বছরে ব্রিটেনকে অতিক্রম করেই এই স্থান দখল করবে ভারত, এমনটাই মত অরুণ জেটলির ।

ইতিমধ্যেই ফ্রান্সকে ছাড়িয়ে গিয়েছে দেশ, আগামী বছর ব্রিটেনকে ছাড়িয়ে পঞ্চম বৃহত্তম অর্থনীতি হবে ভারত, মত জেটলির । বিশ্বের অন্যান্য অর্থনীতিগুলির বৃদ্ধির হার অনেকটাই কম তাই পরবর্তী ১০-২০ বছরে শীর্ষ তিনটি অর্থনীতিতে নিজের জায়গা তৈরি করতে পারবে ভারত।

চলতি বছরের জুন মাসেই বিশ্বব্যাঙ্কের একটি রিপোর্টে জানা গিয়েছিল বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতিতে আছে ভারতের নাম, ফ্রান্সের স্থান হয়েছিল সাত নম্বরে । তালিকার শীর্ষ স্থানে ছিল মার্কিন-যুক্তরাষ্ট্র, চিন, জাপান, জার্মানি ও ব্রিটেন ।

এর আগে জেটলি জানিয়েছিলেন অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি ও প্রথম সারির অর্থনীতিগুলির পারস্পরিক রেষারেষির ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে ভারতীয় বাণিজ্য ও অর্থনীতি । কিন্তু এনডিএ সরকারের আমলে ভারত বাণিজ্যক্ষেত্রে অনেকটাই উন্নতি করেছে বলে জানিয়েছেন জেটলি ।

এছাড়াও তিনি জানিয়েছেন মোদি সরকার প্রথম দিন থেকেই অনগ্রসর শ্রেণীর উন্নতির জন্য কাজ করে চলেছে ও দারিদ্র সমস্যাও অনেকটাই দুর করতে সক্ষম হয়েছে মোদি সরকার যার প্রভাবই ভারতীয় অর্থনীতিতে পড়েছে।