পড়ুয়াদের বোঝা কমাতে লকার


অবশেষে টনক নড়ল বিভিন্ন স্কুলের। স্কুলব্যাগের অতিরিক্ত ওজন নিয়ে বিতর্কের মধ্যে আইসিএসই স্কুল সংগঠনের তরফে বৃহস্পতিবার জানানো হয়েছে, অন্তত পঞ্চম শ্রেণি পর্যন্ত স্কুলে লকার সিস্টেম যাতে চালু করা যায়, সেই চেষ্টা করছে বিভিন্ন স্কুল। অর্থাৎ ওই শ্রেণি পর্যন্ত অতিরিক্ত খাতা ও বই স্কুলেই রাখতে পারবে পড়ুয়ারা। এ দিনই ক্যালকাটা গার্লস স্কুলে পড়ুয়াদের ব্যাগে ওজন যাচাই করা হয়েছে।

রাজ্যের স্কুলশিক্ষা দফতর জানাচ্ছে, ২০০৬ সালের কেন্দ্রীয় আইন অনুযায়ী ছাত্রছাত্রীদের দেহের ওজনের ১০ শতাংশের বেশি ভারী ব্যাগ পিঠে নেওয়া উচিত নয়। চতুর্থ শ্রেণির ক্ষেত্রে তিন কিলোগ্রামের কম, ষষ্ঠ শ্রেণির ক্ষেত্রে চার কেজির কম এবং অষ্টম শ্রেণির ক্ষেত্রে সাড়ে চার কেজি পর্যন্ত ওজনের ব্যাগ দেওয়া যেতে পারে। কিন্তু ইংরেজি মাধ্যমের স্কুলে সেই ওজন মাত্রা ছাড়িয়ে যায়। অধিকাংশ স্কুল কর্তৃপক্ষের বক্তব্য, অপ্রয়োজনীয় জিনিস নিয়ে আসে পড়ুয়ারা। একই ভাবে বাড়তি খাতা, পেনসিল বাক্স, এমনকি স্কুল থেকে সরাসরি প্রাইভেট টিউশনে যাওয়ার জন্য বাড়তি পোশাকও থাকে ব্যাগে। সেই জন্য ব্যাগের ওজন অনেকটাই বেড়ে যায়। এই অবস্থায় স্কুলে পঞ্চম শ্রেণি পর্যন্ত লকারের ব্যবস্থা করার ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

আইসিএসই স্কুল সংগঠনের সাধারণ সম্পাদক নবারুণ দে বলেন, ''অনেক স্কুলেই লকার আছে। পড়ুয়ারা সেখানে বাড়তি বই বা খাতা রাখতে পারে। সেগুলিকে রোজ রোজ ব্যাগে নিয়ে বইতে হয় না। তবে অধিকাংশ ক্ষেত্রেই প্রাক্‌-প্রাথমিক স্তর পর্যন্ত সেটা রাখা থাকে। এ বার পঞ্চম শ্রেণি পর্যন্ত যাতে লকার চালু করা যায়, সেই চেষ্টা চলছে।''

ক্যালকাটা গার্লস স্কুলে এ দিন পড়ুয়াদের ব্যাগ ওজন করা হয়। স্কুল সূত্রের খবর, ব্যাগের ওজন বেশি হলে অভিভাবকদের সেটা জানানো হবে। এই পদক্ষেপে খুশি অভিভাবকেরা। বাগুইআটি এলাকার এক অভিভাবক জানান, এ ভাবে স্কুল সক্রিয় হলে শিশুরা সুরক্ষিত থাকবে।