কেরালার বন্যা পরিস্থিতি মোকাবিলায় ৮০ কোটি টাকা আগাম সাহায্য কেন্দ্রের


কোচি (কেরালা) : বন্যা পরিস্থিতি মোকাবিলায় কেরালা সরকারকে আগাম ৮০ কোটি ২০ লাখ টাকা সাহায্য করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। গতকাল কেরালার বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে যাওয়ার আগে এই টাকা অনুমোদন দেন তিনি।

রাজনাথ বলেন, "কেন্দ্রীয় সরকার কেরালার এই পরিস্থিতিতে অত্যন্ত সংবেদনশীল। SDRF-র জন্য গত মাসে প্রথম কিস্তির ১৮ কোটি ২৫ লাখ টাকা দেওয়া হয়। কেরালা যাওয়ার আগে আমি দ্বিতীয় কিস্তির টাকা অনুমোদন দিয়েছি। যদি আরও NDRF-র দল প্রয়োজন হয় তবে আমরা তা দেব।"

বন্যা পরিস্থিতির জেরে জনজীবন কার্যত স্তব্ধ কেরালায়। রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে ক্ষতির পরিমাণ প্রায় ৮,০০০ কোটি টাকার বেশি। এর মধ্যে পরিস্থিতি পরিদর্শন করে দেখেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বন্যা কবলিত ইডুকি ও এর্নাকুলাম জেলা পরিদর্শন করেছেন তিনি। গতকাল হেলিকপ্টারে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে সঙ্গে নিয়ে তিনি কেরালার বিভিন্ন জায়গা ঘুরে দেখেন। প্রশাসনিক আধাকারিকদের থেকে ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে চেয়েছেন। পাশাপাশি কী ধরনের সাহায্য প্রয়োজন তাও খোঁজ নিয়েছেন। এছাড়াও বন্যা দুর্গতদের সঙ্গেও তিনি কথা বলেন। কেরালা অবস্থাকে "অত্যন্ত গুরুত্বপূর্ণ" আখ্যা দিয়ে ত্রাণকার্যের জন্য অতিরিক্ত ১০০ কোটি টাকা ধার্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, রাজ্যে বৃষ্টিপাত সংক্রান্ত ঘটনায় এখনও পর্যন্ত অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে। ৬ জন নিখোঁজ রয়েছেন। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে কন্নুর, কোঝিকোড়, ইডুকি ও মাল্লাপুরম জেলা।