পেট্রোলের দামকে আর তোয়াক্কা নয়, ২০১৯ সালেই নতুন দিন আসছে দেশে


পেট্রোল, ডিজেলের দাম বৃদ্ধি এখন প্রতিদিনের যন্ত্রণা। এক নাগাড়ে দাম বাড়তে বাড়তে গা সওয়া হয়ে গেলেও মাঝে মাঝেই ছ্যাঁকা খেতে হয় দাম শুনে।


এলপিজি গ্যাসের মাধ্যমে গাড়ি চালানো হলেও সেটা বিশেষ জনপ্রিয় হয়নি। এখনও ভারতে পেট্রোল, ডিজেলের উপরেই নির্ভরতা বেশি। জ্বালানির দাম বৃদ্ধি এখন প্রতিদিনের যন্ত্রণা। এক নাগাড়ে দাম বাড়তে বাড়তে গা সওয়া হয়ে গেলেও মাঝে মাঝেই ছ্যাঁকা খেতে হয় দাম শুনে।

এই পরিস্থিতিতে ভারতীয় সংস্থা ভারত এনার্জি স্টোরেজ টেকনোলজি (বিইএসটি) দেশে ২০১৯ সালের মে মাস থেকে গাড়ি চালানোর উপযুক্ত উন্নতমানের ব্যাটারি উৎপাদন শুরু করছে। শুধু ভারত নয়, দক্ষিণ এশিয়ার বাজারই লক্ষ্য বিইএসটি-র। ইতিমধ্যেই কারখানা তৈরির কাজ শুরু হয়েছে অন্ধ্রপ্রদেশে। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর বিভিএস প্রকাশ সংবাদসংস্থাকে জানিয়েছেন, ''ছয় থেকে আট মাসের মধ্যে কারখানা তৈরির কাজ শেষ হয়ে যাবে। উৎপাদন শুরু করা যাবে আগামী বছরের মে মাসের মধ্যে।'' সংস্থার পক্ষে আরও জানানো হয়েছে, তাদের লক্ষ্য দীর্ঘ দিন চলার মতো লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করা হবে। এটা শুধু গাড়ি চালানোর জন্যই ব্যবহৃত হবে না ওই ব্যাটারি দিয়ে টেলিকম টাওয়ারও চালানো যাবে।

সোমবার অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু সংস্থার উৎপাদিত প্রথম হাই এনার্জি স্টোরেজ ডিভাইসটির উন্মোচন করেন। বিভিএস প্রকাশ সংবাদসংস্থাকে আরও জানিয়েছেন, পাঁচ হাজার কোটি টাকা খরচ হবে এই কারখানা তৈরিতে। এখন বছরে এক হাজার মেগাওয়াট শক্তি উৎপাদনের লক্ষ্য নিলেও আগামী ৬-৭ বছরের মধ্যে ১০ গিগাবাইট শক্তি উৎপাদিত হবে।