নিজের রেকর্ড ছাপিয়ে গেলেন হিমা, এশিয়াডে ৪০০ মিটারে জোড়া রুপো


সোনা না পেলেও দেশকে গর্বিত করলেন হিমা।


সোনা হল না। এল রুপো। এশিয়ান গেমসে মহিলাদের ৪০০ মিটার ফাইনালে রুপো পেলেন ভারতের হিমা দাস। একইসঙ্গে পুরুষদের ৪০০ মিটারেও এল রুপো। আনলেন মহম্মদ আনাস। 
অসমের ১৮ বছর বয়সি হিমা সময় নিলেন ৫০.৭৯ সেকেন্ড। নিজেকে ছাপিয়ে গেলেন তিনি। কিন্তু, তাতেও সোনা এল না। হিমার সতীর্থ নির্মলা হলেন চতুর্থ। ফিনল্যান্ডে অনূর্ধ্ব-২০ বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনাজয়ী হিমা এশিয়ান গেমসের ৪০০ মিটারের ফাইনালে উঠেছিলেন জাতীয় রেকর্ড করে। সময় নিয়েছিলেন ৫১.০০ সেকেন্ড। ভেঙেছিলেন ১৪ বছরের পুরনো রেকর্ড। যা করেছিলেন মনজিত্ কউর (৫১.০৫ সেকেন্ড)।

এক নম্বর হিটে দ্বিতীয় হয়েছিলেন তিনি। সার্বিক ভাবেও তিনি ছিলেন দুইয়ে। স্বভাবতই তাঁকে নিয়ে প্রত্যাশা বাড়ছিল। তাঁর গলায় সোনার পদক দেখার স্বপ্ন দেখছিল ভারতীয় ক্রীড়ামহল। কিন্তু তা হল না। তবে রুপো জেতার পর তাঁকে টুইটে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তাঁর পথে বড় বাধা হিসেবে চিহ্নিত হচ্ছিলেন বাহরিনের সালওযা নাসের। তিনি হিটে ৫০.৮৬ সেকেন্ড সময় নিয়ে গেমসে রেকর্ড করেছিলেন। ২০১৭ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে নাসের রুপো জিতেছিলেন। এই বছর ডায়মণ্ড লিগ সিরিজও জিতেছিলেন। ফাইনালে তিনি সোনা জিতলেন ৫০.০৯ সেকেন্ড সময় নিয়ে। তবে হিমা  শেষের দিকে দুরন্ত দৌড়ে ব্যবধান কমালেন অনেকটাই। হিটের সময়কেও ছাপিয়ে গেলেন। গড়লেন নতুন জাতীয় রেকর্ড। কিন্তু সেটাও যথেষ্ট ছিল না।

পুরুষদের ৪০০ মিটার দৌড়েও এল রুপো। আনলেন মহম্মদ আনাস। তিনি সময় নিলেন ৪৫.৬৯ সেকেন্ড। সোনা পেলেন বাহরিনের আবদালেলা হাসান। তিনি সময় নিলেন ৪৫.৮৪ সেকেন্ড। ভারতের রাজীব আরোকিয়া হলেন চতুর্থ।