পোস্ট অফিসই এবার হয়ে যাচ্ছে ব্যাঙ্ক, কী কী সুবিধা পাওয়া যাবে জেনে নিন ?


নয়াদিল্লি:প্রস্তুতি শুরু হয় অনেকদিন আগের থেকেই ৷ শেষপর্যন্ত নিজের স্বপ্নকে বাস্তবায়িত করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ এবার পোস্ট অফিসই হয়ে যাচ্ছে ব্যাঙ্ক ৷ গ্রামের মানুষরাও যাতে আরও সহজে টাকা লেনদেন করতে পারেন, তার জন্যই এই প্রকল্পের সূচনা হতে চলেছে আগামী ২১ অগাস্ট থেকে ৷

সংবাদসংস্থা পিটিআই-এর খবর অনুযায়ী ২১ অগাস্ট ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB)-র উদ্বোধন করতে চলেছেন মোদি ৷ দেশের সর্বত্র কাজ শুরু করার জন্য কাজ এখন শেষপর্যায় চলছে ৷ আপাতত দেশের সব রাজ্যের সব জেলায় অন্তত একটা করে IPPB-র শাখা থাকবে ৷  মোট ৬৫০টি শাখা এবং ৩,২৫০টি অ্যাকসেস পয়েন্ট নিয়ে কাজ শুরু হবে। এছাড়াও প্রত্যন্ত গ্রামাঞ্চলের বাড়ি বাড়ি গিয়ে ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে প্রচুর সংখ্যায় পোস্টম্যানকে । দেশে এখন পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট রয়েছে ১৭ কোটি। এ সব অ্যাকাউন্টই এবার আইপিপিবি-র সঙ্গে সংযুক্ত হয়ে যাবে।

পেমেন্টস ব্যাঙ্ক হল নতুন মডেলের ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুসারে এই ব্যাঙ্কে সর্বোচ্চ ১ লক্ষ টাকা পর্যন্ত জমা রাখতে পারবেন গ্রাহকরা। এই ব্যাঙ্ক কোনও ঋণ দিতে পারে না বা কোনও ক্রেডিট কার্ডও দিতে পারে না। তবে সেভিংস ও কারেন্ট অ্যাকাউন্ট খোলা যায়। পাওয়া যায় ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং ও মোবাইল ব্যাঙ্কিংয়ের সুবিধাও। পেমেন্টস ব্যাঙ্কের শর্ত অনুযায়ী গ্রাহক কোনও ঋণ নিতে পারবেন না। ন্যূনতম ব্যালেন্স রাখার কোনও বাধ্যবাধকতা থাকবে না। ফলে সেটা না রাখতে পারলে জরিমানা বাবদ কোনও টাকাই কাটা হবে না। গ্রাহকরা খুলতে পারবেন জিরো ব্যালান্স অ্যাকাউন্ট।