বন্যা বিপর্যস্ত কেরলে চলছে উদ্ধারকাজ, বন্ধ বিদ্যুত সরবরাহ, বাড়ছে রোগের প্রকোপ


রান্নি, অরনমুলা ও অলুভা থেকে প্রায় ২,০০০ জন আটকে পড়া মানুষকে উদ্ধার করছে উদ্ধারকারী দল । বিমানে করে চলছে উদ্ধারকাজ


তিরুঅনন্তপুরম: বন্যা বিধ্বস্ত কেরলে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী । অবিরাম বৃষ্টিপাতের ফলে কার্যত অচল হয়ে পড়েছে জাতীয় সড়কগুলিও । মুন্নরে একটি বাসে আটকে রয়েছেন ৮২ জন পর্যটক ।

১৯২৪ সালের পর এই প্রথম এ'রকম ভয়াবহ বন্যার সম্মুখীন কেরল ।  বন্যায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭৩ । আজ সকাল ৯:৩০ পর্যন্ত মোট ২২ জনের মৃত্যু হয়েছে । ইতিমধ্যেই কোঝিকোড়, এর্নাকুলাম, ত্রিশুর, আলাপ্পুজা ও পাথামিথিট্টা থেকে প্রায় ৯২৬ জনকে উদ্ধার করেছে বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা । প্রত্যেককেই নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

রান্নি, অরনমুলা ও অলুভা থেকে প্রায় ২,০০০ জন আটকে পড়া মানুষকে উদ্ধার করছে উদ্ধারকারী দল । বিমানে করে চলছে উদ্ধারকাজ । রাজ্যের বেশিরভাগ স্থানেই বন্ধ বিদ্যুৎ সরবরাহ । পানীয় জলের অভাবও প্রকট । বাড়ছে জলবাহী রোগের প্রকোপও ।

কোঝিকোড়ের হাসপাতালেও আটকে রয়েছেন বহু মানুষ ।

বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে তৎপর হয়েছে কেন্দ্রও । স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং-এর নির্দেশে বিপর্যয় মোকাবিলা বাহিনীর আরও বেশ কয়েকটি দল গিয়েছে কেরলে । কেরলের মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়নের সঙ্গে যোগাযোগ রাখছেন স্বরাষ্ট্রমন্ত্রী । প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন একটি ট্যুইটে জানিয়েছেন কেরলে আরও বেশি সংখ্যক লাইফ জ্যাকেট,নৌকা ও অন্যান্য প্রয়োজনীয় জিনিষপত্রের সরবরাহ করতেও প্রস্তুত প্রতিরক্ষামন্ত্রক ।

সবরকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ।  

আবহাওয়া দফতর জানিয়েছে বৃষ্টি চলবে কেরলে । জারি হয়েছে রেড অ্যালার্ট ।