রাস্তা ফাঁকা না পেলে ইচ্ছেমতো দিন উড়ান, আসছে উবারের উড়ন্ত ট্যাক্সি উবার এয়ার


এবার থেকে উবারের ট্যাক্সিতে চড়লে সিটবেল্টটা বাঁধতে ভুলবেন না, বলা তো যায় না হয়তো রাস্তায় জ্যাম দেখে সব বাস-গাড়ির উপর দিয়ে উড়ে গেল গাড়িটা। কি মনে হচ্ছে কল্প বিজ্ঞানের গল্প? মোটেই নয়। আগামী পাঁচ বছরের মধ্যে উবের সংস্থা আনতে চলেছে তাদের উরন্ত ট্যাক্সি উবের এয়ার। আর যে পাঁচটি দেশে এই ট্যাক্সি চালানোর কথা ভাবা হচ্ছে তার মধ্যে আছে ভারতের নামও।

ইতিমধ্য়েই উবারের উড়ন্ত ট্যাক্সির বিভাগ, উবার এলিভেট আমেরিকার ডালাস ও লস এঞ্জেলেস-এ পরীক্ষামূলকভাবে চালু করেছে এই ট্যাক্সি। এবার আন্তর্জাতিক ক্ষেত্রে পা রাখতে চাইছে উবার এলিভেট। টোকিওয় এখন তাদের 'এশিয়া প্যাসিফিক এক্সপো' চলছে। সেখানেই সংস্থাটি জানিয়েছে, আন্তর্জাতিক ক্ষেত্রে অনেক পর্যালোচনা করে তারা পাঁচটি দেশের নাম বেছেছে - জাপান, ভারত, অস্ট্রেলিয়া, ব্রাজিল ও ফ্রান্স। এই পাঁচ দেশের মধ্যে কোনও একটি শহরের নাম চুড়ান্ত করা হবে প্রথম উড়ন্ত ট্যাক্সি চালু করার জন্য।

তবে ভারতীয়দের পক্ষে উল্লসিত হওয়ার মতো খবর হল, সংস্থার বিবৃতিতে উল্লেখ করা হয়েছে তিনটি ভারতীয় শহরের নামই। বলা হয়েছে, 'মুম্বই, দিল্লি এবং বেঙ্গালুরু বিশ্বের সবচেয়ে জনবহুল শহরগুলির অন্যতম। এসব জায়গায় সামান্য কয়েক কিলোমিটার যেতেই কয়েক ঘন্টা লেগে যায়। এই ভিড়ভাট্টা আরও না বাড়িয়ে বরং তার উপর দিয়ে চলার বিকল্প পরিবহন ব্যবস্থা হিসেবে এই শহরগুলিতে উবের এয়ারের বিপুল সম্ভাবনা রয়েছে'।

জানা গিয়েছে আগামী পাঁছ বছরের মধ্য়েই বাছাই করা তৃতীয় শহরটিতে পুরোপুরি চালু হয়ে যাবে উবার এয়ার পরিষেবা। এর জন্য এখন থেকেই সংস্থার তরফে কার ম্যানুফ্যাকচারার্স, রিয়েল এস্টেট ডেভেলপার্স, টেকনোলজি ডেভেলপার্সদের সঙ্গে আলাপ আলোচনা শুরু করেছে। তারপরই জ্যামে আটকে গেলে ওই তৃতীয় শহরের বাসিন্দারা চালকদের একটি বোতাম টেপার কথা বলতে পারবেন, যেটি টিপলেই জ্যামকে ফাঁকি দিয়ে বেড়িয়ে যাবে উবের এয়ার।

সংস্থা আরও জানিয়েছে বাছাই করা এই দেশগুলির বড় বড় শহরে এখন সংস্থা সমস্ত স্টেকহোল্ডারের সঙ্গে আলোচনায় বসা হবে। তারপর ৬ মাসের মধ্যে বাছাই করা উবের এয়ার-এর তৃতীয় শহরের নাম ঘোষণা করা হবে। জানা গিয়েছে এই বাচাইয়ের ক্ষেত্রে দেখা হচ্ছে মূল তিনটি বিষয় - বড় বাজার, স্থানীয় প্রতিশ্রুতি এবং শর্তাবলী কে কতটা মানতে পারছে।