‘টাকা পড়ছে আর জ্বালানির দাম বাড়ছেই’, মমতার পোস্টে অর্থনীতির আশঙ্কা


একদিকে, মুদ্রাস্ফীতির আশঙ্কা সৃষ্টি করে রেকর্ড পতন টাকার দামের। শুক্রবার ডলারের তুলনায় টাকার দাম দাঁড়িয়েছে রেকর্ড ₹৭১। জানুয়ারি থেকে এখনও পর্যন্ত যা ১০% পতন। অন্যদিকে, রেকর্ড সৃষ্টি করে ঊর্ধ্বমুখী জ্বালানির দাম । শঙ্কার পরিস্থিতি নিয়ে এবার মোদী সরকারকে একহাত নিলেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবার এক ফেসবুকে পোস্টে কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করেছেন তৃণমূল সুপ্রিমো। সাম্প্রতিক সময়ে একদিকে টাকার পতন, অন্যদিকে জ্বালানির দামবৃদ্ধি নিয়ে কেন্দ্রের সমালোচনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তথ্য দিয়ে মার্চ থেকে অগস্টের মধ্যে বিদেশি মুদ্রা লেনদেনের হারে পতন এবং চলতি খাতে ঘাটতি বৃদ্ধি নিয়েও অর্থনীতির শঙ্কাজনক পরিস্থিতি নিয়ে আশঙ্কা দেখা গেছে মুখ্যমন্ত্রীর সোশ্যাল পোস্টে। 

'তাড়াহুড়ো করে GST চালু' নিয়েও কেন্দ্রীয় সরকারকে বিঁধেছেন মমতা। এর জেরেই ২০১৭-র জুলাই থেকে চলতি বছরের মার্চে 'রাজ্যের রাজস্ব ক্ষতি হয়েছে' বলে জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রীর।

বর্তমান পরিস্থিতি সাধারণ মানুষের জন্য অত্যন্ত আশঙ্কার বলে উদ্বেগ তৃণমূল নেত্রীর। 'গোটা দেশেই উদ্বেগের পরিস্থিতি' বলে পোস্টে মন্তব্য করেছেন তিনি। এর জেরে 'কোনদিকে যাচ্ছি আমরা?' প্রশ্ন তুলে পোস্টটি শেষ করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

প্রসঙ্গত, শুক্রবার দর ২৬ পয়সা পড়ে যাওয়ায় ডলারের তুলনায় টাকার দাম দাঁড়িয়েছে ₹৭১-এ। গত তিনদিনে এই দ্বিতীয় বার রেকর্ড পতন টাকার। এর জেরে মুদ্রাস্ফীতির আশঙ্কা সৃষ্টি হয়েছে।