পাক সেনাপ্রধানকে আলিঙ্গন, সিধুর মৃত্যুদণ্ড চাইল বিজেপির সংখ্যালঘু মোর্চা


শূন্য পদ ছিল ছ'হাজার। পরীক্ষা দিয়েছিলেন প্রায় ১৮ লক্ষ পরীক্ষার্থী। তার পরেও ছ'শো শূন্যপদে যোগ্য প্রার্থী পাওয়া গেল না। এমনই ছবি রাজ্যে গ্রুপ 'ডি' চাকরিতে নিয়োগ পরীক্ষার।

শনিবার ৫৪০০ জন সফল প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে। প্রশাসন সূত্রের খবর, শূন্যপদ বেশি সংরক্ষিত ও বিশেষ গোত্রের পদে। ৮৫ নম্বরের মধ্যে সাধারণ গোত্রের জন্য ন্যূনতম নম্বর ছিল ৪৬.৫। কয়েকটি সংরক্ষিত এবং বিশেষ গোত্রের জন্য ন্যূনতম সেই নম্বর শেষ পর্যন্ত কমিয়ে করা হয়েছিল ২৩। তার পরেও ওই গোত্রের পরীক্ষার্থীদের বেশির ভাগ সেই যোগ্যতামানে পৌঁছতে পারেননি। এক আধিকারিকের কথায়, ''পরবর্তী নিয়োগের পরীক্ষা হলে তখনকার শূন্যপদের সঙ্গে বাকি থাকা ছ'শোটি পদ যুক্ত করে দেওয়া হতে পারে।''

গ্রুপ-ডি ছ'হাজার পদের জন্য প্রায় ২৪ লক্ষ আবেদনপত্র জমা পড়েছিল। ২০১৭ সালে পরীক্ষা দিয়েছিলেন প্রায় ১৮ লক্ষ পরীক্ষার্থী। ওই বছরের নভেম্বর মাসে লিখিত পরীক্ষায় সফল প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়। তার পরে টানা পাঁচ মাস ধরে প্রায় ১৯ হাজার প্রার্থীর ইন্টারভিউ নেওয়া হয়। কিন্তু নিয়োগ পরীক্ষাকে কেন্দ্র করে মামলা হওয়ায় সফল প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করতে পারছিল না সংশ্লিষ্ট নিয়োগ পর্ষদ। কয়েক দিন আগে মামলার নিষ্পত্তি হওয়ায় এ দিন সেই চূড়ান্ত তালিকা প্রকাশ করা হল।

প্রশাসন সূত্রের খবর, পরবর্তী ধাপে চাহিদা অনুযায়ী সফল প্রার্থীদের জন্য দফতর বরাদ্দ করবে কর্মিবর্গ এবং প্রশাসন দফতর। তার পরে প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন করে তাঁদের নিয়োগপত্র দেওয়া হবে।