দালালদের দিন শেষ: মোদী


তাঁর সরকারে দালালদের কোনও জায়গা নেই— দাবি করলেন নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার গুজরাতে একটি অনুষ্ঠানে মোদী বলেন, ''দিল্লি থেকে এখন যদি ১ টাকা বরাদ্দ হয়, ১০০ পয়সাই পৌঁছয় গরিবের ঘরে।''

এ ব্যাপারে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গাঁধীর বিখ্যাত মন্তব্যকে টেনে আনেন মোদী। রাজীব একবার ক্ষোভ জানিয়ে বলেছিলেন, ''কোনও প্রকল্পে কেন্দ্র যদি ১০০ টাকা বরাদ্দ করে, আমজনতার হাতে পৌঁছয় মাত্র ১৫ টাকা।'' আজ গুজরাতে প্রধানমন্ত্রী আবাস যোজনায় নির্মিত বাড়িগুলির 'ই-গৃহপ্রবেশ' অনুষ্ঠানে মোদীর দাবি, কেন্দ্রের বরাদ্দ টাকার সবটাই সরাসরি গরিব মানুষের কাছে পৌঁছনোর কারণ, সরকারি সুবিধা পেতে এখন আর মানুষকে ঘুষ দিতে হয় না।

সম্প্রতি প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধাপ্রাপকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে তাঁর কথাবার্তাকেও এ দিন তুলে ধরেন মোদী। বলেন, ''ওই মহিলাদের সঙ্গে কথা বলার সময়ে পিছনে থাকা বাড়িগুলিকে দেখছিলাম আমি। সত্যিই অবাক করার মতো ভাল বাড়ি হয়েছে। এটা সম্ভব হয়েছে কারণ দালালদের কোনও জায়গা ছিল না।'' প্রধানমন্ত্রী জানান, ওই মহিলাদের তিনি সরাসরি প্রশ্ন করেছিলেন, সরকারি সুবিধা পেতে তাঁদের ঘুষ দিতে হয়েছে কিনা। তাঁরা জানিয়েছেন, কাউকে এক পয়সাও না দিয়েই সরকারের দেড় লক্ষ টাকা পেয়েছেন। মোদী জানান, ২০২২ সালে, স্বাধীনতার ৭৫ বছরের মধ্যে সবার জন্য বাড়ির স্বপ্ন দেখছেন।

'স্বচ্ছ ভারত অভিযান' নিয়েও কংগ্রেস-সহ বিরোধীদের নিশানা করেন মোদী। জুনাগড়ের একটি অনুষ্ঠানে তাঁর মন্তব্য, ''যখন আমি পরিচ্ছন্নতার কথা বলি, বিরোধীরা আমাকে নিয়ে হাসাহাসি করেন। শৌচাগার বানানো আর নোংরা সাফ করা প্রধানমন্ত্রীর কাজ নাকি! তবে আমি মনে করি, ৭০ বছর আগে যদি 'স্বচ্ছ ভারত অভিযান' শুরু করা যেত, দেশে কোনও রোগই থাকতো না।'' মোদী এ দিন সোমনাথ মন্দিরের অছি পরিষদের বৈঠকে যোগ দেন। লালকৃষ্ণ আডবাণী, অমিত শাহও উপস্থিত ছিলেন।