কসমস ব্যাঙ্ক জালিয়াতির পেছনে ক্লোনড এটিএম কার্ড, ২৮ দেশ থেকে তোলা হয় ৭৮ কোটি


মাত্র ২ দিনে পুনের কসমস ব্যাঙ্ক থেকে তুলে নেওয়া হয়েছিল ৭৮ কোটি টাকা। এনিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করল পুলিস।

শুক্রবার পুনে পুলিস জানিয়েছে, ব্রিটেন, মার্কিন ‌যুক্তরাষ্ট্র, রাশিয়া, সং‌যুক্ত আরব আমিরশাহি সহ দুনিয়ার ২৮টি দেশ থেকে তুলে নেওয়া হয় ওই বিপুল টাকা। টাকা তুলতে ব্যবহার করা হয় ক্লোনড এটিএম কার্ড।

উল্লেখ্য, গত ১১ ও ১৩ অগাস্ট হ্যাকাররা হামলা করে পুনের কসমস ব্যাঙ্কের এটিএম সার্ভারে। সেখান থেকে তারা ভিসা ও রুপে এটিএম কার্ডের বিস্তারিত তথ্য চুরি করে নেয়। শুধু তাই নয় তারা ব্যাঙ্কের 'স্যুইফট' সিস্টেমও কব্জা করে নেয়। এর পরেই ৯৪ কোটি টাকা তুলে নেওয়া হয়। এর মধ্যে ৭৮ কোটি টাকা তুলে নেওয়া হয়েছে এটিএম কার্ড ব্যবহার করে।

পুনের ডেপুটি পুলিস কমিশনার(সাইবার সেল) জ্যোতিপ্রিয়া সিং সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ' ব্রিটেন, মার্কিন ‌যুক্তরাষ্ট্র, রাশিয়া, আমিরশাহি, কানাডা সহ ২৮টি দেশের বিভিন্ন এটিএম থেকে ক্লোনড কার্ড ব্যবহার করে ৭৮ কোটি টাকা তুলে নেওয়া হয়।' তিনি আরও জানান, ওইসব দেশের আর্থিক দুর্নীতি দমন সংস্থোর সঙ্গে ‌যোগা‌যোগ রেখে চলেছে পুলিস।

ব্যাঙ্ক থেকে ওই বিপুল টাকা তুলে নেওয়া আগে হ্যাকাররা রেইকি করেছিল বলেও জানিয়েছেন জ্যোতিপ্রিয়া। শুধু তাই নয়, হ্যাকিংয়ের আগে ব্যাঙ্কের কাছে সিকিউরিটি অ্যালার্ট এসেছিল বলে মনে করা হচ্ছে। সিকিউরিটি অডিট হলেই তা সামনে এসে ‌যাবে বলে দাবি জ্যোতিপ্রিয়ার।