স্মার্টফোন থেকে নতুন পাসপোর্টের আবেদন করবেন কীভাবে?


অ্যানড্রয়েড ও iOS গ্রাহকদের জন্য mPassport Seva অ্যাপ লঞ্চ করেছে ভারত সরকার। এই অ্যাপ ব্যবহার করে ভারতের নাগরিক নিজের স্মার্টফোন থেকে অনলাইনে নতুন পাসপোর্টের আবেদন করতে পারবেন।নতুন পাসপোর্টের আবেদন করা ছাড়াও এই অ্যাপ এ একাধিক প্রয়োজনীয় ফিচার রয়েছে। mPassport Seva অ্যাপ এর মাধ্যমে একন কোন ঝামেলা ছাড়াই খুব সহজে ভারতবাসী পাসপোর্টের আবেদন করতে পারবেন।

শুধুমাত্র পাসপোর্টের আবেদন ছাড়াও পাসপোর্ট সংক্রান্ত সব পরিষেবা এই অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে। এর সাথেই নিকটবর্তীজেলা পাসপোর্ট কেন্দ্র ও প্সপোর্ট সেবা কেন্দ্রের ঠিকানা জানা যাবে। এর সাথেই নতুন পাসপোর্ট আবেদনের সময় কোন থানা যেতে হবে তা জানা যাবে এই অ্যাপ থেকে।

এর সাথেই mPassport Seva অ্যাপ এ একটি ক্যালকুলেটার ফিচার রয়েছে। এই ফিচার ব্যবহার করে পাসপোর্ট আবেদন করতে মোট কত টাকা খরচ হবে তা জেনে নিতে পারবেন নাগরিকরা। আসুন দেখে নি mPassport Seva অ্যাপ ব্যবহার করে নতুন পাসপোর্টের আবেদন করবেন কীভাবে?

স্টেপ ১। নিজের স্মার্টফোনে mPassport Seva অ্যাপ ডাউনলোড করুন
স্টেপ ২। প্রথমবার এই অ্যাপ ওপেন করার পরে 'New User Register' অপশানে ট্যাপ করুন।
স্টেপ ৩। এখানে নিজের প্রয়োজনীয় তথ্য দিয়ে নতুন অ্যাকাউন্ট তৈরী করুন।
স্টেপ ৪। রেজিস্ট্রেশান হয়ে গেলে আপনার কাছে নোটিফিকেশান চলে আসবে। এবার মেন মানু থেকে তে চলে আসুন।
স্টেপ ৫। এরপরে একের পর এক ধাপে আপনাকে নাম ও সব ব্যক্রিগত তথ্য দিয়ে পাসপোর্টে সেবা কেন্দ্রে অ্যাপয়েনমেন্টের সময় ও তারিখ ঠিক করতে হবে। পাসপোর্টের আবেদন করার পরে এই অ্যাপ থেকেই আপনার আবেদনের স্টেটাস দেখে নিতে পারবেন। এমনকি ইন্টারভিউতে কোন কাগজ নিয়ে যেতে হবে তা জেনে নিতে পারবেন এই অ্যাপ থেকেই।