গ্রাহককে ফাইন করায় এক নম্বরে এসবিআই !


২১টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এবং তিনটি বেসরকারি ব্যাঙ্ক মিলিয়ে এক বছরে গ্রাহকদের মিনিমাম ব্যালান্স না থাকার জন্য জরিমানা করেছে ৪,৯৮৯.৫৫ কোটি টাকা। আর এই তালিকায় এক নম্বরে রয়েছে দেশের এক নম্বর ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ২০১৭-১৮ আর্থিক বছরে এসবিআই মিনিমাম ব্যালেন্স না থাকায় জরিমানা করেছে মোট ২,৪০০ কোটি টাকা। এর পরেই রয়েছে বেসরকারি এইডিএফসি ব্যাঙ্ক। জরিমানা বাবদ আয় করেছে ৫৯০ কোটি টাকা।

লোকসভায় কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের প্রতিমন্ত্রী শিবপ্রতাপ শুক্রল জানিয়েছেন, আমজনতা নিয়ম মেনে ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম জমা রাখতে পারেননি। সেই বাবদ জরিমানা করে গত চার বছরে ১১,৫০০ কোটি টাকা আয় করেছে ২১টি রাষ্ট্রায়ত্ত ও তিনটি বেসরকারি ব্যাঙ্ক।

এসবিআই ছাড়া অন্যান্য ব্যাঙ্কগুলি অবশ্য বরাবরই জরিমানা কাটত। ২০১৭-র ১ এপ্রিল থেকে নতুন করে গ্রাহকদের অ্যাকাউন্টে ন্যূনতম জমা (মিনিমাম ব্যালান্স) না রাখায় জরিমানার ব্যবস্থা চালু করে স্টেট ব্যাঙ্ক। শহর, আধা শহর ও গ্রামের ক্ষেত্রে ৫-১৫ টাকা পর্যন্ত জরিমানা চালু হয়। হিসেব বলছে, ২১টি সরকারি ব্যাঙ্কের জরিমানা বাবদ আয়ের ৪০ শতাংশই এসেছে ২০১৭-'১৮ অর্থবর্ষে।

এসবিআই এক নম্বরে আর এইচডিএফসি দু'নম্বর। এর পরেই তিন নম্বরে থাকা অ্যাক্সিস ব্যাঙ্ক জরিমানা বাবদ আয় করেছে ৫৩০.১২ কোটি টাকা। চার নম্বরে থাকা আইসিসিআই ৩১৭.৬ কোটি টাকা।