অমর্ত্যকে দলীয় পতাকা হাতে নিতে বললেন বিজেপির এই নেতা


কলকাতা: তিনি বলেছিলেন বিজেপি এবং সাম্প্রদায়িক শক্তিগুলিকে পরাস্ত করতে বিরোধীদের এক ছাতার তলায় আসা উচিত। তাঁর মনে হয়েছিল ভারতীয় সমাজ ব্যবস্থা এখন সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। ঐক্যবদ্ধ লড়াই ছাড়া এই পরিস্থিতি বদলাবে না। গত সপ্তাহের শেষ দিকে এমন কথা বলার পর থেকে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে নিশানা করে আসছে বিজেপি। রাজ্য সভাপতি দিলীপ ঘোষের পর এবার সরব হলেন বিজেপির অন্যতম কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিনহা। সাংবাদিকদের  তিনি বললেন রাজনৈতিক নেতার মতো কথা বলার আগে তাঁর উচিত কোনও রাজনৈতিক দলের পতাকা হাতে তুলে নেওয়া। সেটা না করলে এমন কথা বলা থেকে  বিরত থাকাই শ্রেয় ।

শিশির মঞ্চের সেই অনুষ্ঠান থেকে কড়া ভাষায় বিজেপিকে আক্রমণ করেন অমর্ত্য। তার পাল্টা দিতে গিয়ে রাহুল বললেন, উনি বিশ্ববিখ্যাত অর্থনীতিবিদ। এরকম একজন মানুষের থেকে রাজনৈতিক মন্তব্য কাম্য নয়। এরপরেই রাহুল বলেন, রাজনীতিতে আগ্রহ থাকলে অমর্ত্য সেনের উচিত কোনও নির্দিষ্ট রাজনৈতিক দলের পাতাকা হাতে নেওয়া। এর আগে রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানিয়েছিলেন অমর্ত্য চিরকাল বামপন্থায় বিশ্বাস করেন। এখনও সেটাই করে চলেছন। আর এভাবেই সমাজকে ভুল পথে পরিচালিত করছেন তিনি।

অমর্ত্য সেন এবং বিজেপির মধ্যে দীর্ঘদিন ধরে সংঘাত চলছে। প্রকাশ্যে বিজেপির আর্থিক নীতির সমালোচনাও করেছেন তিনি। নোটবন্দির পর তাঁর মনে হয়েছিল দরিদ্র মানুষকে আরও সমস্যায় ফেলা হল। এছাড়া নালন্দা বিশ্ববিদ্যালয়ের আচার্য পদ ছাড়ার সময়ও বিজেপির সমালোচনা করেছিলেন অমর্ত্য। এবার আবার তিনি বিজেপিকে বিঁধলেন। বিন্দুমাত্র দেরি না করে পাল্টা দিচ্ছে বিজেপিও।