ক্যাম্পাসে জাঙ্ক ফুড বিক্রি নিষিদ্ধ করতে বিশ্ববিদ্যালয়, কলেজগুলিকে নির্দেশ ইউজিসি-র


নয়াদিল্লি: সব বিশ্ববিদ্যালয় ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে তাদের ক্যাম্পাসের মধ্যে জাঙ্ক ফুডের বিক্রি নিষিদ্ধ করতে বলল বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বা ইউজিসি। জাঙ্ক ফুডে নিষেধাজ্ঞার ফলে স্বাস্থ্যকর খাবার সংক্রান্ত নতুন মান তৈরি হবে, পড়ুয়ারা আরও ভালভাবে জীবনযাপন করবে ও শিখতে পারবে, তাদের ওবেসিটি বা মেদবহুলতা, স্থূলতার মাত্রা কমবে এবং এতে লাইফস্টাইল সংক্রান্ত নানা অসুখ-বিসুখ, যেগুলির সঙ্গে অতিরিক্ত ওজনের স্পষ্ট যোগ রয়েছে, সেগুলিও ঠেকানো যাবে বলে অভিমত ইউজিসি-র।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রকের নির্দেশেই সার্কুলার দিয়ে এই অভিমত জানিয়েছে তারা। কেন্দ্রীয় মন্ত্রক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের চত্বরে জাঙ্ক ফুড বিক্রি নিষিদ্ধ করতে বলেছিল ইউজিসি-কে। সার্কুলারে বলা হয়েছে, এই অ্যাডভাইসরি বা পরামর্শ কঠোর ভাবে মেনে চলতে অনুরোধ করা হচ্ছে। বিপন্ন তরুণ প্রজন্মের মধ্যে সচেতনতা ছড়ান।

এর আগে এই ধরনের উদ্যোগ নিয়ে নিজেদের অনুমোদিত সব স্কুলকে ক্যান্টিনের মেনু থেকে জাঙ্ক ফুড বাদ দিতে নির্দেশ দিয়েছিল সিবিএসই। স্কুলগুলিকে ছাত্রছাত্রীদের টিফিন বাক্স পরীক্ষা করে দেখতে, পুষ্টিকর খাবারের ব্যাপারে তাদের সচেতন করে তুলতে, নিয়মিত তাদের শরীর-স্বাস্থ্য পরীক্ষা করতেও বলা হয়েছিল।

কেন্দ্রীয় শিশু ও মহিলা কল্যাণ মন্ত্রকও তাদের এক রিপোর্টে খাবারে বেশি মাত্রায় ফ্যাট, লবন ও সুগারের খেয়ে ফেলার কথা উল্লেখ করে স্কুলে স্বাস্থ্যকর স্ন্যাকসে জোর দেওয়ার প্রস্তাব দিয়েছে।