আধারের সাথে লিঙ্ক সিম কার্ড লিঙ্ক করেছেন? দেখুন এবার কী করতে হবে আপনাকে


নিজের আধার নম্বরের সাথে সিম কার্ড লিঙ্ক করিয়েছেন? তা যদি করিয়ে থাকেন তবে এবার আপনাকে ফেস অথেন্টিকেশান করতে হবে। সম্প্রতি UIDAI এর বায়োমেট্রিক ভেরিফিকেশানের নতুন এই উপায়ের কথা জানানো হয়েছে।

এই বছরের শুরুতেই সব মোবাইল অপারেটার তাদের সিম কার্ডের সাথে আধার লিঙ্ক করতে পরামর্শ দিয়েছিল। কোন জায়গা থেকেই আধার নম্বর ছাড়া সিম কার্ড দেওয়া হচ্ছে না। তবে সুপ্রিম কোর্ট ইতিমধ্যেই জানিয়েছে সিম কার্ড ব্যবহারের জন্য আধার বাধ্যতামুলক নয়। পরে সরকার এর বিরুদ্ধে পদক্ষেপ নিলে নড়েচড়ে বসে মোবাইল অপারেটাররা।

এবার UIDAI জানিয়েছে যে সব গ্রাহক আধারের সাথে সিম কার্ড লিঙ্ক করিছেন তাঁদের 'ফেস অথেন্টিকেশান'করতে হবে। এর জন্য গ্রাহকের মুখের একটি ছবি তোলা হবে। এবং KYC তে যে ছবি দেওয়া হয়েছিল তার সাথে মিলিয়ে নেওয়া হবে এই ছবি। মোবাইল অপারেটারদের ১৫ সেপ্টেম্বরের আগে অন্তত ১০ শতাংশ গ্রাহকের ফেস অথেন্টিকেশান করতে নির্দেশ দিয়েছে UIDAI। নচেৎ বড় টাকা জরিমানা দিতে হবে টেলিকম কোম্পানিগুলিকে। অর্থাৎ এবার যুদ্ধকালীন পরিস্থিতিতে গ্রাহকের ছবি তোলা শুরু করবে টেলিকম কোম্পানিগুলি।

তবে এই ছবি কোন ক্যামেরা দিয়ে তুলতে হবে তা জানানো হয়নি। ফিঙ্গারপ্রিন্ট ও আইরিস স্ক্যানারে যেমন গ্রাহক অথেন্টিকেশান যন্ত্রটি ছুঁলে তবেই তা সম্পূর্ণ হয় ছবির ক্ষেত্রে ব্যাপারটা তেমন নয়।

যে কেউ যে কোন জায়গা থেকে ছবি তুলে তা দিয়ে ভেরিফিকেশান করতে পারবে। সেই ছবি কোওথায় তোলা তা জানার উপায় থাকে না। এমনকি CCTV ফুটেজ থেকেও আজকাল উন্নত মানের ছবি তোলা সম্ভব। তাই ছবির মাধ্যমে নতুন এই অথেন্টিকেশান নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন অনেকেই।