কর্নাটক থেকে ধৃত বুদ্ধ গয়া ও খাগড়াগড় বিস্ফোরণে অভিযুক্ত

বেঙ্গালুরু : বুদ্ধ গয়া এবং বর্ধমানের খাগড়াগড়ে বিস্ফোরণের ঘটনায় অন্যতম অভিযুক্ত মণিরুল শেখ ওরফে মুনিরকে গ্রেপ্তার করেছে কর্নাটক পুলিশ। গতকাল কর্নাটকের রামনগড় থেকে তাকে গ্রেপ্তার করে NIA-র হাতে তুলে দেওয়া হয়েছে। মোস্ট ওয়ান্টেডের তালিকায় নাম রয়েছে জামাত উল মুজাহিদ্দিন বাংলাদেশ(JMB)-এর এই জঙ্গির। ২০১৪ সালের পর থেকেই সে পালিয়ে বেড়াচ্ছিল। তেলাঙ্গানা ইন্টেলিজেন্স থেকে খবর পেয়ে তাকে খুঁজছিল কর্নাটক পুলিশ।

দুই বিবিকে নিয়ে জাল পরিচয়পত্র তৈরি করে রামনগড়ে বসবাস করছিল মণিরুল। দুই বিবির মধ্যে একজনের জাল পরিচয়পত্র ছিল। প্রসঙ্গত, বুদ্ধ গয়া এবং বর্ধমান বিস্ফোরণের ঘটনায় তদন্ত করছে NIA। উপরের দুই ঘটনায় নাম রয়েছে JMB, SIMI এবং ইন্ডিয়ান মুজাহিদিনের।

সূত্রের খবর, মণিরুল বাংলাদেশের জামনগরের বাসিন্দা। বাংলাদেশেই একটি ঘটনায় সে গ্রেপ্তার হয়েছিল। কিন্তু, সেখান থেকে পালিয়ে এসে পশ্চিমবঙ্গে আশ্রয় নেয়। বিহার এবং পশ্চিমবঙ্গে বিস্ফোরণের পর প্রথমে কেরালায় পালায়। পরে কর্নাটকে। চলতি বছরেই সে রামনগড়ে আসে। আমির খান নামে জনৈক বাসিন্দার বাড়িতে ভাড়ায় থাকত। যদিও এটা পরিষ্কার নয়, বাড়ির মালিক মণিরুলের বিষয়ে কিছু জানত কি না। এদিকে পরিচয় গোপন করতে কোলারের একটি টেকনোলজি ইন্সটিটিউটে চাকরি নেয়। যদিও ফাঁদ পেতে তাকে ধরে তদন্তকারী সংস্থা।