অসম থেকে কেউ এলে আপ্যায়নে প্রস্তুত আলিপুরদুয়ার


আলিপুরদুয়ার : NRC-র চূড়ান্ত খসড়া প্রকাশিত হওয়ার পরই মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন অসমের কেউ সাহায্য চাইলে করা হবে। আর ইতিমধ্যেই তার জন্য তৈরি হচ্ছে আলিপুরদুয়ার জেলা প্রশাসন। পরিষ্কার করে তৈরি রাখা হয়েছে সীমান্ত লাগোয়া ফ্লাড শেলটারগুলিকে।

অসম সীমান্ত লাগোয়া ডাঙ্গি, পাড়গুড়ি, পূর্ব শালবাড়ি, হেমাগুড়ি, চ্যাংমারি, মধ্য হলদিবাড়ি বালাপাড়া সহ বিভিন্ন জায়গায় ১০টির বেশি ফ্লাড শেলটার পরিষ্কার করে তৈরি রেখেছে আলিপুরদুয়ার জেলা প্রশাসন। অসম থেকে কেউ চলে এলে তাদের আশ্রয় দেওয়া হবে ওই শিবিরগুলোয়। বিভিন্ন এলাকার পঞ্চায়েত প্রধানদের প্রস্তুত থাকতে বলা হয়েছে। আলিপুরদুয়ারের কুমারগ্রাম ব্লকের পাকড়িগুড়ি এলাকার ১৩/১০ নম্বর বুথের পঞ্চায়েত প্রধান মন্টু বিশ্বাস বলেন, "মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় বলে দিয়েছেন অসম থেকে কোনও মানুষ এপারে এলে তাদের সাদরে গ্রহণ করতে হবে। সেই কারণে আমরা ফ্লাড শেলটার পরিষ্কার পরিচ্ছন্ন করে তৈরি রেখেছি। কেউ এপারে এলে তাদের থাকা ও খাওয়ার কোনও অসুবিধা হবে না।" বিষয়টি নিয়ে আলিপুরদুয়ারের জেলাশাসক নিখিল নির্মল বলেন, "অসমে তৈরি হওয়া পরিস্থিতির এই রাজ্যে কোনও প্রভাব পড়লে তা মোকাবিলা করার জন্য আমরা প্রস্তুত আছি। সেই কারণে ফ্লাড শেলটারগুলো রেডি করা হয়েছে। এছাড়া সীমান্ত এলাকায় বিদ্যুতের সরবরাহ ঠিক রাখতে বলা হয়েছে। আমরা পরিস্থিতির দিকে নজর রাখছি।"

২০১৪ সালে অসমে এক অস্থির পরিস্থিতি তৈরি হয়েছিল। সমস্যা তৈরি হয়েছিল আদিবাসী ও বোরো সম্প্রদায়ের মধ্যে। সেই সময়, এই ফ্লাড শেলটারগুলোয় অসম থেকে অনেকে এসে আশ্রয় নিয়েছিলেন। সেই সময়ও আলিপুরদুয়ার জেলা প্রশাসন তাদের সাদরে গ্রহণ করেছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তখন এই শিবিরে এসেছিলেন পরে তাদের আবার অসমে পাঠিয়ে দেওয়া হয়েছিল।