ছেলে, বৌমাকে মাসে ১৬ হাজার টাকা দিতে বাধ্য বৃদ্ধ, অবাক কাণ্ড রাজ্যে


বাবা-মা'কে নয়, এবার সন্তানকে মাসোহারা দেবার দিন কি শুরু হতে চলেছে? তেমনই ছবি ধরা পড়েছে বর্ধমানে।


বর্ধমানের বিবি ঘোষ রোডের তেতুলতলা বাজারে স্থানীয় ক্লাবের নির্দেশ মতো সন্তানকে ১৬ হাজার টাকা মাসোহারা দিতে হয় বৃদ্ধ বাবাকে। স্থানীয় ক্লাবের এই নিদান শুনে তাজ্জব কলকাতা হাইকোর্ট৷ স্থানীয় ক্লাব তো খাপ পঞ্চায়েতের মতো আচরণ করছে! আর বৃদ্ধ বাবা ছেলে, বৌমাকে মাসোহারা দেবে! এমন ছেলেকে তো জেলে পুরে দেওয়া উচিত। লজ্জা করে না বাবা-মায়ের সঙ্গে এমন আচরণ করতে? প্রশ্ন আদালতের।

বর্ধমান থানার বিবি ঘোষ রোডের বৃদ্ধ দম্পতি ফজলুল হক(৬৮) এবং নাজমা দিনা হক(৬০)-এর জীবন দুর্বিষহ হয়ে উঠেছে বড় ছেলে ও বৌমার অত্যাচারে। বেকার ছেলের পুরো সংসার টানতে হয় মুদি ব্যবসায়ী ফজলুলকে৷ কিন্তু ছেলে, বৌমার আবদার শুনে স্থানীয় নেতাজি সুভাষ সঙ্ঘ বৃদ্ধ ফজলুলকে ডেকে নিদান দেয়— বড় ছেলেকে প্রতি মাসে ব্যাঙ্ক মারফত দিতে হবে ১৬ হাজার টাকা। এর অন্যথা যেন না হয়।

টাকা রোজগারের জন্য সারাদিনের হাড়ভাঙা খাটুনি, তার উপরে ছেলে, বৌমার অকথ্য অত্যাচার সহ্য করতে না পেরে বৃদ্ধ দম্পতি গত বছর ১১ মার্চ প্রথমে বর্ধমান মহিলা থানায় অভিযোগ জানান। এর পরে বর্ধমানের পুলিশ সুপারকেও চিঠি দেন। কিন্তু পুলিশ বিষয়টিতে উচ্চবাচ্য করেনি। এদিকে গুনধর ছেলে, বৌমার নির্যাতন দিনে দিনে বাড়তে থাকে৷ তখন তাঁরা কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন।

গত ৫ জানুয়ারি বিচারপতি দেবাংশু বসাক ছেলেকে শান্ত থাকার পরামর্শ দেন। এবং জেলা লিগ্যাল সার্ভিস অথরিটিকে দু'পক্ষকে নিয়ে বসে বিষয়টির মিমাংসা করতে নির্দেশ দেন।

এদিকে শ্বশুর শাশুড়ির উপরে নির্যাতন করেও রাগ মেটেনি জেসমিনার৷ সে তখন দুই দেওর আশাদুল এবং রিজওয়ানুরের বিরুদ্ধে ধর্ষণ-সহ একাধিক অভিযোগ আনেন। জেসমিনার দাবি, ধর্ষণে মদত দিতেন তাঁর শ্বশুর, শাশুড়ি।

শুক্রবার মামলাটি ওঠে বিচারপতি নাদিরা পাথেরিয়ার এজলাসে। বাবা, মা'র আইনজীবী ইন্দ্রদীপ পাল বলেন, স্থানীয় ক্লাব কখনও এই রকম নির্দেশ দিতে পারে? যেখানে বৃদ্ধ বাবা, মাকে সন্তানের দেখার কথা সেখানে কিনা তাঁদের রোজগার করে এনে মাসোহারা দিতে হবে সন্তানদের। একথা শুনে ক্ষুব্ধ বিচারপতি নাদিরা পাথেরিয়া বলেন, এমন সন্তানকে তো জেলে ঢোকানো উচিত।

বিচারপতি জেলা লিগ্যাল সার্ভিস অথরিটির থেকে রিপোর্ট তলব করেছে আগামী ২০ অগস্টের মধ্যে। ওই দিন রিপোর্টে জানাতে হবে দু'পক্ষকে নিয়ে আলোচনায় কী উঠে এসেছে।