নিজের হার্ট অপারেশনের পুঁজি কেরালার ত্রাণে দান হতদরিদ্র কিশোরীর


জন্ম থেকেই হার্টের সমস্যা ১২ বছরের অক্ষয়ার। বাবা মারা গিয়েছেন ৬ বছর আগে। কারখানার দৈনিক মজুরিতে কাজ করা মা আর দুই বোনের সঙ্গে বাস অক্ষয়ার। দিনে দু-বেলা ভালো করে খাওয়াই জোটে না। তার মধ্যেই কোনও রকমে চেয়েচিন্তে চলছে হার্ট অপারেশনের প্রস্তুতি। কেরালার বন্যায় সেই সামান্য টাকা থেকেই দুর্গতদের জন্য দান করল এই কিশোরী। 

তামিলনাড়ুর কারুর জেলার কুমারাপালায়ম গ্রামের বাসিন্দা অক্ষয়া। টিভিতে বানভাসি কেরালার দুর্দশার ছবি দেখে নিজেকে স্থির রাখতে পারেনি ১২ বছরের এই কিশোরী। তার হার্ট অপারেশনের জন্য যে সামান্য পুঁজি জমেছে সেখান থেকেই ৫০০০ টাকা দান করল সে। দেখিয়ে দিল দুর্গতদের পাশে দাঁড়াতে অনেক অর্থের প্রয়োজন নেই, প্রয়োজন একটা বড় হৃদয়ের। আংশিক বিকল হলেও সেই বড় মাপের হৃদয় রয়েছে অক্ষয়ার।

আগামী নভেম্বরে হার্ট সার্জারি হবে এই কিশোরীর। তার জন্য প্রয়োজন আড়াই লক্ষ টাকা। বন্ধুদের মাধ্যমে ফেসবুকে আবেদন করে এখনও পর্যন্ত মাত্র ২০,০০০ টাকা সংগ্রহ করতে পেরেছে সে। সেখান থেকে কেরালার ত্রাণে ৫০০০ টাকা দান করল অক্ষয়া। তাদের নিজেদেরই যেখানে চেয়েচিন্তে দিন চলে, সেখানে অর্থ দান করা কী করে সম্ভব, তা অক্ষয়ার মা জানতে চাইলেও, নিজের সিদ্ধান্তে অনড় থাকে সে। তার এই দুরন্ত জেদের কাছে হার মানুক সব অসুখও, এই কামনাই রইল।