মহিলাদের কন্ডোম ব্যবহারের সময় বিশেষ সতর্কতা অবলম্বল করাটা জরুরি


পুরুষদের কন্ডোমের কথা প্রায় সকলেই জানে, কিন্তু মহিলাদের কন্ডোমের কথা প্রায় অনেকেই জানে না। অনেক সময় অন্তরঙ্গ মুহূর্তকে আরও বেশি করে উপভোগ করার জন্য পুরুষেরা কন্ডোমের ব্যবহার করতে চায় না, সেই সময় অযাচিত গর্ভ ধারণ রোধের জন্য মহিলাদেরই ব্যবস্থা নিতে হয়।  আর সেই কথা মাথায় রেখেই মহিলাদের কন্ডোমের কথা বলা হচ্ছে।  আল্ফ়া ওয়ান এন্ড্রোলজি গ্রূপের নির্দেশক এবং যৌন চিকিৎসক অনুপ ধীর কন্ডোম ব্যবহারের বিষয়ে কিছু জরুরি পরামর্শ প্রদান করেছেন।  তিনি জানিয়েছেন, মহিলাদের কন্ডোম লেটেক্স দিয়ে তৈরী হয়, এই কন্ডোমের ভেতরের দিকে রিং থাকে, যা ঘুরিয়ে পরতে হয়।  এগুলি সাধারণ কন্ডোমের থেকে একটু বেশি দামি হয়।  
 
মহিলা কন্ডোম ব্যবহারের সময় যে গুরুত্বপূর্ণ বিষয় গুলি মাথায় রাখা উচিত :

1.ড. ধীর বলেছেন, শুধুমাত্র যেকোনো একজনেরই কন্ডোম ব্যবহার করা উচিত, যদি দুজনেই ব্যবহার করেন তাহলে কন্ডোম ফেটে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

2.ড. ধীর জানিয়েছেন যে, মহিলাদের কন্ডোম ব্যবহার করা একটু সমস্যা জনক, এটাকে ভেতর থেকে ভালো করে রোল করতে হয়, আর এর রিংটা থাকবে বাইরের দিকে।  যদি সম্পূর্ণ কন্ডোম ভেতরে ঢুকে যায় তাহলে সেটা কোনো ভাবেই সুরক্ষা প্রদান করবে না।  

3.ওরাল সেক্সের সময় মহিলা কন্ডোম কোনো ভাবেই সুরক্ষা প্রদান করে না. ওরাল সেক্সের সময় সুরক্ষার জন্য চাদরের ব্যবহার করা উচিত।  

4.অযাচিত গর্ভধারণ এবং এসটিডি রোধ করার ক্ষেত্রে পুরুষ কন্ডোম অধিক প্রভাবশালী।  

5.ড. ধীর-এর মতে পুরুষ কন্ডোমকে বাহ্যিক আর মহিলা কন্ডোমকে অভ্যন্তরীন কন্ডোম বলে আখ্যা দেওয়া যায়। এই কন্ডোমকে SEMIDOM ও বলা হয়।  

6.আপনি যদি অন্তঃসত্ত্বা হন বা যদি মাসিক ধর্ম চলার সময়তেও আপনি এর ব্যবহার করতে পারেন।  তাতে করে আপনি কতটা আরাম বোধ করবেন  তা আপনি এখন বুঝতে পারছেন না।  

7.হয়তো আপনি বার্থ কন্ট্রোল পিল্স-এর ব্যবহার করেন, কিন্তু এসটিডি-র থেকে বাঁচার জন্য সর্বদা মহিলা কন্ডোমের ব্যবহার করুন।  

8.যদি মাঝপথে কন্ডোম ফেটে যায় তাহলে তা বদলে নিন।  অযাচিত গর্ভ ধারণ রোধ করার জন্য সঙ্গে সঙ্গে গর্ভ নিরোধক ঔষধ খান।

9.সেক্সের আগে মহিলা কন্ডোমের ব্যবহার করা হয়।  যারা ট্যাম্পুস কি জানে না, তাদের জন্য এই কন্ডোম অসুবিধা জনক বলে মনে হতে পারে। সেক্সের কয়েক ঘন্টা আগে এর প্রয়োগ করতে হয়।