বন্যাদুর্গতদের নিয়ে অসংবেদনশীল মন্তব্য, চাকরি খোয়ালেন কেরালার যুবক

রাহুল চেরু পালায়াট্টু
     
দুবাই(UAE)  : বন্যা দুর্গতদের নিয়ে ফেসবুকে একটি পোস্টে অসংবেদনশীল মন্তব্য করায় চাকরি হারালেন কেরালারই এক যুবক। ওই যুবকের নাম রাহুল চেরু পালায়াট্টু। তাকে বহিষ্কার করেছে সংযুক্ত আরব আমিরশাহীর(UAE) একটি সংস্থা। লুলু গ্রুপ ইন্টারন্যাশনাল নামে ওই সংস্থার ওমানের অফিসে রাহুল ক্যাশিয়ারের কাজ করতেন। দুবাইয়ের খালিজ টাইমস নামে এক সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ফেসবুকে একটি পোস্টে রাহুল কেরালার বন্যা দুর্গতের স্যানিটেশনের প্রয়োজনীয়তা নিয়ে উপহাস করেন। আর সেটি নজরে আসতেই তাঁকে বহিষ্কার করেছে সংস্থা।

সংস্থাটির HR ম্যানেজার নাসির মুবারক সালেম অল মাওয়ালি রাহুলকে বহিষ্কার করার চিঠিতে লিখেছেন, "ভারতের কেরালায় বন্যা পরিস্থিতির ব্যাপারে সোশাল মিডিয়ায় অত্যন্ত অসংবেদনশীল এবং অসম্মানজনক মন্তব্যের কারণে আমরা আপনাকে চাকরিতে রাখতে পারছি না।" চিঠিতে আরও লেখা হয়েছে, "আপনি আপনার সমস্ত অফিসিয়াল দায়িত্ব অবিলম্বে আপনার পদস্থ ম্যানেজারকে হস্তান্তর করে দেবেন। এছাড়া, আপনার বেতন সংক্রান্ত বিষয়টি চূড়ান্ত নিষ্পত্তির জন্য অ্যাকাউন্টস বিভাগের সঙ্গে যোগাযোগ করবেন।"
সংস্থার এই সিদ্ধান্তের পর রাহুল ফেসবুকে একটি ভিডিয়ো পোস্ট করে ক্ষমা চান। ভিডিয়োতে তিনি বলেন, "আমি যা করেছি তার জন্য সত্যিই দুঃখিত। যখন আমি সেই মন্তব্যটি পোস্ট করেছিলাম তখন আমি নেশাগ্রস্ত অবস্থায় ছিলাম। এটা গুরুতর ভুল ছিল।"

এক বিবৃতিতে লুলু গ্রুপের চিফ কমিউনিকেশন অফিসার ভি নন্দকুমার বলেন, "আমরা এই ধরনের ঘটনায় আমাদের অবস্থান সম্পর্কে সমাজের কাছে অত্যন্ত জোরাল এবং স্পষ্ট বার্তা পাঠানোর জন্য ওঁর বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিয়েছি। মানবিক মূল্যবোধ এবং সর্বোচ্চ নৈতিকতার অনুশীলনের উপরে দাঁড়িয়ে আমাদের সংস্থা।"

জানা যাচ্ছে, লুলু গ্রুপের মালিক এম এ ইউসুফ আলি আদতে কেরালারই বাসিন্দা। বন্যা মোকাবিলায় তিনি কেরালা সরকারকে আর্থিক সাহায্যও করেছেন। শনিবার কেরালার বন্যাদুর্গত মানুষকে সাহায্য করার জন্য একটি কমিটি গঠন করে সংযুক্ত আরব আমিরশাহী। টুইটারে এক পোস্টে নিজের দেশের এমন উদ্যোগের কথা জানিয়েছেন সংযুক্ত আরব আমিরশাহীর ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম। একইসঙ্গে সরকারের এই উদ্যোগে অবদান রাখতে সবাইকে এগিয়ে আসার আহ্বানও জানিয়েছেন তিনি।