আপনি ভারতীয় পাসপোর্টধারী? দেখে নিন অন্য দেশের ভিসার ক্ষেত্রে নতুন কী সুযোগ আসছে


সুখবর, ভারতীয় পাসপোর্টধারীদের জন্য বেশ কিছু দেশ ভিসা নীতিতে পরিবর্তন এনেছে। এক ঝলকে দেখে নেওয়া যাক কয়েকটি দেশের ভিসা নীতির ক্ষেত্রে পরিবর্তন।

১) এ বার থেকে ফ্রান্সের কোনও বিমানবন্দরে ভারতীয়দের জন্য আর ট্রানজিট ভিসার দরকার পড়বে না।

২) এ বার থেকে ওমানে পৌঁছেই যে কোনও ভারতীয় এক মাসের জন্য টুরিস্ট ভিসা পাবেন। খরচ পড়বে ৩৭০০ টাকা। তবে এই সুবিধা শুধুমাত্র আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ব্রিটেন, জাপানের বৈধ ভিসা থাকলেই পাওয়া যাবে। এই সুবিধা আপনার স্ত্রী এবং সন্তানও পাবেন।

৩) মায়ানমার সফরের জন্য সহজেই মিলবে ভিসা। চেক পোস্টে ই-ভিসা দেখালে দু'দিনের মধ্যেই ভিসা পাওয়া যাবে।

৪) সংযুক্ত আরব আমিরশাহি এ বার থেকে ভারতীয় ব্যবসায়ীদের দশ বছরের জন্য ভিসা দেবে। পড়ুয়ারা বিশেষ ভিসার সুযোগ পাবেন।

৫) অন্য দিকে, ভারতীয় পাসপোর্টধারীদের জন্য ভিসার খরচ কমিয়েছে ইজরায়েল। এ বার থেকে ১১০০ টাকায় পাওয়া যাবে ভিসা। এত দিন খরচ পড়ত ১৭০০ টাকা। ব্যবসায়িক ভ্রমণের ক্ষেত্রেও এই টাকাতেই মিলবে ভিসা।

৬) উজবেকিস্তানের ভিসা পাওয়ার ক্ষেত্রেও সুবিধা মিলবে। এ বার থেকে সফরের তিন দিন আগে ই ভিসার আবেদন পত্র দেখালেই মিলবে সিঙ্গল এনট্রি ই-ভিসা। যার মেয়াদ ৩০ দিন।

৭) প্রতি বছর ১৫ জুলাই থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে সংযুক্ত আরব আমিরশাহি সফরে ১৮ বছরের কম বয়সীদের ক্ষেত্রে বিশেষ সুযোগ মিলবে। এই সময়কালে 'ভিসা ফ্রি' ভ্রমণের সুযোগ পাবে তারা।

৮) এ বার থেকে সৌদি আরবের ভিসা পাওয়ার ক্ষেত্রে ভারতীয় মহিলারা সুবিধা পাবেন। ২৫ বছর বা তার বেশি বয়সী কোনও ভারতীয় পাসপোর্টধারী মহিলা একা ভিসা পাবেন। সঙ্গে কোনও পুরুষ না থাকলেও তাঁরা এই সুবিধা পাবেন।

৯) জাপানের ভিসা পাওয়ার ক্ষেত্রেও এ বার থেকে সুবিধা পাবেন ভারতীয়রা।  কিছু সময় জাপানে থাকা বা মাল্টিপল এন্ট্রি ভিসা (বহু বার যাতায়াতের জন্য)-র জন্য এ বার থেকে আর এনপ্লয়মেন্ট সার্টিফিকেটের প্রয়োজন হবে না। কেন ভিসা দরকার সে তারও বিস্তারিত বিবরণ দিতে হবে না।

১০) এ বার থেকে জিম্বাবুয়েতে পৌঁছেই ভিসা পেতে পারবেন ভারতীয়রা।