‌সাবধান!‌ নারকেল তেল বিষ, বলছেন হাভার্ডের গবেষক


ঘি, সরষের তেলে ভেজালের খবর তো অনেক শুনেছেন। এবার চমকে দেওয়ার মত খবর দিলেন হাভার্ডের এক গবেষক। তাঁর দাবি নারকেল তেল নাকি মারত্মক বিষ। ইউটিউবে ভাইরাল হয়েছে হাভার্ডের সেই গবেষকের সতর্কবার্তা। নারকেল তেলে যে বিষ রয়েছে একথা আগে কখনও কেউ ভাবতেই পারেননি। এতদিন সকলেই বিশ্বাস করতেন নারকেল তেলে বিপদ কম। কিন্তু হাভার্ডের গবেষকের এই ভিডিও বার্তা চমকে দিয়েছে সকলকে। সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল হয়ে গিয়েছে এই খবর।

এই বিপদবার্তা ভারতের পক্ষে সবথেকে বেশি বিপজ্জনক। কারণ দেশের শতকরা ৯৯ শতাংশ মানুষই নারকেল তেল ব্যবহার করে থাকেন। দক্ষিণ ভারতে তো রান্নাই হয় নারকেল তেলে।

হাভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কেরিন মিশেল তাঁর ভিডিও বার্তায় বলেছেন, যাঁরা নারকেল তেলকে নিরাপদ বলে মনে করছেন তাঁরা জীবনে সবথেকে বড় বিপদ ডেকে আনছেন। কারণ তাঁরা জানেনই না প্রতিদিন কী মারাত্মক বিষ তাঁদের শরীরে ঢুকছে।

অবিলম্বে নারকেল তেলে রান্না করা বন্ধ করুন। জার্মান ভাষায় ভিডিও বার্তাটিতে তিনি জনসাধারণকে সতর্ক করে বলেছেন, মারাত্ম বিষ রয়েছে নারকেল তেলে। যাকে একেবারে বিশুদ্ধ বিষ। একাবার নয় পর পর তিনবার বিষ শব্দটি উচ্চারণ করেছেন তিনি।

বৈজ্ঞানিক কারণ ব্যাখ্যা করে মিশেল বলেছেন, নারকেল তেলে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট খারে যা মানুষের শরীরে অতিমাত্রায় কোলেস্টেরল বাড়ায় এবং হৃদরোগের প্রবণতা বাড়িয়ে তোলে। এক মার্কিন হার্ট অ্যাসোসিয়েশনের তথ্য দিয়ে তিনি বলেছেন, নারকেল তেলে নাকি ৮০ শতাংশ ফ্যাট স্যাচুরেটেড যা মাখন(‌ ৬৩ শতাংশ)‌, গো মাংস(‌ ৫০ শতাংশ)‌,শুয়োরের মাংসের(‌৩৯ শতাংশ) থেকেও অনেক বেশি।

হাভার্ডের আর এক অধ্যাপক বলেছেন, অতিমাত্রায় স্যাচুরেটেড ফ্যাট শরীরে ঢুকলে কোলেস্টেরলের পরিমাণ মারাত্মক ভাবে বাড়িয়ে দেয়। যার জেরে হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ে।
শুধু মিশেল নয় হাভার্ডের একাধিক অধ্যাপক নারকেল তেল ব্যবহার নিয়ে এমনই বিরূপ প্রতিক্রিয়া দিয়েছেন। ‌