''আপনাদের জেলে পাঠানো উচিত'' অসম এনআরসি নিয়ে জানালো শীর্ষ আদালত

নিউ দিল্লি : অসমের ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (এনআরসি) বা জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত খসড়া নিয়ে দুই সরকারি কর্মকর্তাকে তীব্র বহিষ্কার করে সুপ্রিম কোর্ট বলল, "আদালত অবমাননার দায়ে আপনাদের জেলে পাঠানো উচিত"।

সুপ্রিম কোর্ট আজ সংবাদমাধ্যমের সামনে চল্লিশ লক্ষ নাম তালিকার বাইরে থাকা নিয়ে বেফাঁস মন্তব্য করার জন্য কড়া ভাষায় নিন্দা করল এনআরসি বিষয়ের দায়িত্বে থাকা সরকারি কর্মকর্তার। তাঁর নাম প্রতীক হাজেলা। সুপ্রিম কোর্ট তাঁর কাছে জানতে চায়, কোন অধিকারে তিনি এই বিষয়ে কথা বলে দিলেন আগ বাড়িয়ে! কড়া সমালোচনা করে আদালত জানায় তাঁকে জেলে পাঠানো উচিত ছিল। কেবল তাঁর এখনও অনেক গুরুত্বপূর্ণ কাজ বাকি করা বাকি আছে বলে তা করা হল না।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেন, এনআরসি প্রক্রিয়াটি নিয়ে যেভাবে কাজ করা হল, তাকে একেবারেই 'অপরিণত' ছাড়া আর কিছু বলার নেই। এছাড়া, তালিকার বাইরে এমন বহু মানুষের নাম রয়েছে, যাঁরা কোনওভাবেই 'অনুপ্রবেশকারী' নন।

আদালত ওই কর্মকর্তাকে আরও জানায়, "আপনার কাজ হল জাতীয় নাগরিকপঞ্জির তালিকা সুষ্ঠুভাবে তৈরি করা। সংবাদমাধ্যমের সামনে গিয়ে এই বিষয়টি নিয়ে বেফাঁস মন্তব্য করা নয়"। এর পর এই বিষয়ে একটি কথা বলতে গেলেও যে আদালতের নির্দেশ মান্য করে এবং আদালতের থেকে অনুমতি নিয়েই একমাত্র তা করা যাবে, সেই বিষয়টিও পরিষ্কার করে দেয় সুপ্রিম কোর্ট।